বাসস ক্রীড়া-৬ : এক ম্যাচে রোনাল্ডোর দুই রেকর্ড

89

বাসস ক্রীড়া-৬
ফুটবল-ইউরো ২০২০
এক ম্যাচে রোনাল্ডোর দুই রেকর্ড
বুদাপেস্ট, ১৬ জুন ২০২১ (বাসস) : বুদাপেস্টে গতকাল ইউরো চ্যাম্পিয়নশীপে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক হাঙ্গেরিকে ৩-০ গোলে পরাজিত করেছে পর্তুগাল। বর্তমান চ্যাম্পিয়নদের হয়ে দাপুটে এই জয়ে দুই গোল করেছেন দলের প্রাণভোমরা ক্রিস্টিয়ানো রোনাল্ডো।
আর এই দুই গোলেই জুভেন্টাসের এই তারকা ফরোয়ার্ড নিজেকে নিয়ে গেছেন অনন্য এক উচ্চতায়। ইউরো আসরে ফরাসী সাবেক অধিনায়ক মিশেল প্লাতিনির সর্বকালের সর্বোচ্চ ৯ গোলের রেকর্ড ভঙ্গ করে রোনাল্ডো সর্বমোট ১১ গোল করে সেই স্থান দখল করে নিয়েছেন। যদিও প্লাতিনি একদিক থেকে রোনাল্ডোর তুলনায় কিছুই হলেও এগিয়ে থাকবেন। প্লাতিনি ইউরো ৮৪’র এক আসরেই এই নয় গোল করেছিলেন।
সর্বোচ্চ গোলের রেকর্ড ছাড়াও ইউরোতে সর্বমোট পাঁচটি আসরে অংশ নিয়ে এবং সর্বোচ্চ ২২টি ম্যাচ খেলে আরো একটি নতুন রেকর্ড গড়েছেন রোনাল্ডো। এখন তার সামনে আন্তর্জাতিক আসরে ইরানের আলে দেইকে পিছনে ফেলে সর্বোচ্চ গোলের রেকর্ডের হাতছানি রয়েছে।
গতকাল হাঙ্গেরির বিপক্ষে ইউরোতে রোনাল্ডো ১০ম ও ১১তম গোলটি হলো পর্তুগালের জার্সি গায়ে তার ১০৫ ও ১০৬তম গোল। ১০৯ গোল করে আলি দেই সর্বোচ্চ আন্তর্জাতিক গোলদাতার তালিকায় শীর্ষে রয়েছেন।
বিশ্বকাপ ও ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ মিলে এটি রোনাল্ডোর ৩৯তম ম্যাচ।
পাঁচ আসর মিলিয়ে ২২ ম্যাচে সর্বোচ্চ গোলের রেকর্ডটি নিজের করে নিলেন রোনাল্ডো। ২০০৪ সালে নিজের প্রথম আসরে ২টি, ২০০৮’এ ১টি, ২০১২ ও ২০১৬ আসরে করেন ৩টি করে গোল।
বাসস/নীহা/১৬৫৮/স্বব