বাসস ক্রীড়া-৪ : হামেলসের আত্মঘাতি গোলে জার্মানীর বিপক্ষে ফ্রান্সের জয়

88

বাসস ক্রীড়া-৪
ফুটবল-ইউরো ২০২০
হামেলসের আত্মঘাতি গোলে জার্মানীর বিপক্ষে ফ্রান্সের জয়
মিউনিখ, ১৬ জুন ২০২১ (বাসস) : ম্যাটস হামেলসের আত্মঘাতি গোলে জার্মানীকে ১-০ গোলে পরাজিত করে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ মিশন শুরু করেছে ফেবারিট ফ্রান্স। নিজ মাঠ মিউনিখে কাল রাতে অনুষ্ঠিত ম্যাচের ২০ মিনিটে হামেলসের পায়ে লেগে বল জালে জড়ালে জার্মানীর পরাজয়ের ঘন্টা বেজে যায়। সফরকারী দল হিসেবে পুরো ম্যাচেই কাল দারুনভাবে আধিপত্য ধরে রেখেছিল বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। টুর্নামেন্টের ফেবারিট হিসেবে শুরু করা ফরাসীদের গায়ে আগে থেকেই যে তকমা লেগে আছে তার শতভাগ প্রমান দিয়েছেন কিলিয়ান এমবাপ্পে, করিম বেনজেমা, আঁতোয়ান গ্রীজম্যানরা।
এমবাপ্পে ও বেনজেমার দ্বিতীয়ার্ধের দুটি গোল অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। লেস ব্লুজদের হয়ে আদ্রিয়েন রাবোয়িত বল পোস্টে লাগিয়েছেন। এই জয়ে গ্রুপ-এফ’র পয়েন্ট টেবিলে পর্তুগালের পরে গোল ব্যবধানে পিছিয়ে দ্বিতীয় স্থানে থাকলো বিশ্ব চ্যাম্পিয়নরা। বুদাপেস্টে দিনের প্রথম ম্যাচে হাঙ্গেরীকে ৩-০ গোলে বিধ্বস্ত করেছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল।
ঘরের মাঠ আলিয়াঁজ এরিনাতে এই পরাজয়ে আগামী শনিবার ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর্তুগালের বিপক্ষে দ্বিতীয় ম্যাচের আগে চাপে পড়লো জার্মানী। ইউরোপীয়ান চ্যাম্পিয়নীশপের পর জাতীয় দলকে বিদায় জানানো জার্মান কোচ জোয়াকিম লো ২০১৮ সালের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে হতাশাজনক বিদায়ের পুনরাবৃত্তি যেকোন ভাবেই এড়ানোর লক্ষ্য নিয়ে মাঠে নেমেছেন। কিন্তু ইউরো শুরুটা ভালভাবে করতে পারলো না তার শিষ্যরা।
অভিজ্ঞ ডিফেন্ডার হামেলসের জন্য কালকের রাতটা ছিল দুর্দান্ত হতাশার। দুই বছরের আন্তর্জাতিক বিরতি কাটিয়ে জাতীয় দলে ফেরাটা স্মরণীয় করে রাখতে পারলেন না বরুসিয়া ডর্টমুন্ডের ৩২ বছর বয়সী এই ডিফেন্ডার। সাত বছর আগে এই হামেলসের হেডের গোলে ২০১৪ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে ফ্রান্সকে বিদায় করে দিয়েছিল জার্মানী। পরবর্তীতে ব্রাজিলের মাঠের ঐ আসরে শিরোপা জিতেছিল জার্মানরা।
ফ্রান্স সবদিক থেকে আক্রমনাত্মক হয়ে ওঠার আগে কাল ম্যাচ শুরুর ১৫ মিনিট উভয় দলই জানান দিয়েছে কেন তারা ইউরোপের অন্যতম সেরা দুই দল। প্রতিপক্ষের একের পর এক আক্রমন আটকাতে ব্যস্ত ছিল উভয় দলের রক্ষনভাগ। পল পগবার দারুন একটি লো ক্রস থেকে ফ্রান্সের বায়ার্ন মিউনিখের ডিফেন্ডার লুকাস হার্নান্দেজ বামদিক থেকে বল বাড়িয়ে দেন এমবাপ্পের দিকে। কিন্তু সেই বল ক্লিয়ার করতে গিয়ে হামেলস বল জালে জড়ালে ২০ মিনিটে পিছিয়ে পড়ে জার্মানী। কাল পুরো ম্যাচেই ফরাসী মিডফিল্ডার পগবাকে জোড়ালোভাবে মার্কিং করেছে জার্মান খেলোয়াড়রা। বায়ানী সতীর্থ হার্নান্ডেজতে ফাউলের অপরাধে মাত্র ৭ মিনিটেই হলুদ কার্ড দেখতে হয়েছে জসুয়া কিমিচকে।
দ্বিতীয়ার্ধেও শক্তিশালী ভাবে শুরু করে ফ্রান্স। এমবাপ্পের এসিস্টে রাবোয়িতের জোড়লো শট পোস্টে লেগে ফেরত আসলে ব্যবধান দ্বিগুন করতে পারেনি ফরাসীরা। সার্জি গ্যানাব্রির একটি শট পোস্টের উপর দিয়ে বাইরে চলে গেলে সমতায় ফেরা হয়নি জার্মানীর। ৬৬ মিনিটে অনেকটা একক প্রচেষ্টায় এমবাপ্পের কার্লিং শট জালে জড়ালেও অফসাইডের কারনে তা বাতিল হয়ে যায়। ম্যাচ শেষের ১৬ মিনিট আগে লো ম্যাচে ফিরে আসার তাগিদেও আক্রমনভাগে দুটি পরিবর্তন করে কেই হাভার্টজ ও সার্জি গ্যানাব্রির স্থানে লেরয় সানে ও টিমো ওয়ার্নারকে মাঠে নামান। কিন্তু তাদের বিপক্ষেও ফরাসী রক্ষনভাগ নিজেদের প্রমান করেছে।
শেষ ১০ মিনিটে এমবাপ্পে আরো বেশী বিপদজনক হয়ে উঠেন। ডি বক্সের ভিতর পিছন থেকে তাকে হামেলস ধাক্কা দিলে পেনাল্টির আবেদন করেও সফল হননি পিএসজির এই তরুন তুর্কি। ২০১৪ সালের বিশ্বকাপে জার্মানীর কাছে পরাজয়ের পর প্রথমবারের মত ফ্রান্সের জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামান রিয়াল মাদ্রিদ তারকা বেনজেমা ম্যাচের একেবারে শেষ মুহূর্তে এমবাপ্পের পাস থেকে বল জালে জড়ালেও আবারো পিএসজি তারকার অফসাইডে তা বাতিল হয়ে যায়।
বাসস/এএসজি/নীহা/১৬৫০/স্বব