পিরোজপুরে ৫টি শিক্ষা প্রতিষ্ঠান কাম সাইক্লোন সেন্টার নির্মাণ

189

পিরোজপুর, ৩ সেপ্টেম্বর, ২০১৮ (বাসস) : জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের আওতায় উপকূলীয় পিরোজপুরে জেলার বিভিন্ন এলাকায় ৫টি শিক্ষা প্রতিষ্ঠান কাম সাইক্লোন সেন্টার এর মধ্যে ৪টির নির্মাণ কাজ শেষ হয়েছে এবং একটি আগামী ডিসেম্বরে শেষ হবে। ২০১৬-২০১৭ অর্থ বছরে এ শিক্ষা প্রতিষ্ঠান কাম সাইক্লোন সেন্টার শীর্ষক প্রকল্পের কাজ শুরু হয় এবং গত আগস্টে শেষ হয়।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এর পিরোজপুরে নির্বাহী প্রকৌশলীর কার্যালয় ৫টি ভবন নির্মাণে ১৫ কোটি টাকা ব্যয় করেছে। যেসব শিক্ষা প্রতিষ্ঠান কাম সাইক্লোন সেন্টর নির্মাণ করা হয়েছে এবং সেগুলো হলো ভান্ডারিয়ার মহিউদ্দিন মহারাজ কিন্ডারগার্টেন, তারিন হোসেন কিন্ডারগার্টেন, উত্তর পূর্ব ভান্ডারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, পিরোজপুর জহুরা একরাম মাদ্রাসা এবং কাউখালীর বেকুটিয়া ফেরীর সন্নিকটে দারুল হুদা সিনিয়র মাদ্রাসা কাম সাইক্লোন সেন্টার নির্মাণ।
এসব ভবনের প্রতিটিতে শিক্ষার্থীদের ক্লাস নেওয়া হবে প্রথম তলায়। যেখানে দুর্যোগে এলাকার ২ সহ¯্রাধিক নারী পুরুষ শিশু আশ্রয় নিতে পারবে। জলোচ্ছ্বাসে নিচতলা প্লাবিত হতে পারে এ আশংকায় স্থানটি ফাঁকা রাখা হয়েছে। এলজিইডি’র পিরোজপুরে নির্বাহী প্রকৌশলী সুশান্ত রঞ্জন রায় জানান পরিবেশ ও বন মন্ত্রণালয়ের জলবায়ু ট্রাস্ট ফান্ডের আওতায় এসব শিক্ষা প্রতিষ্ঠান কাম সাইক্লোন সেন্টার নির্মাণে ঠিকাদারদের নিকট হতে সঠিকভাবে কাজ আদায় করা হয়েছে। এ সব ভবনে শিক্ষাদানের পাশাপাশি ঘূর্ণিঝড় এবং জলোচ্ছ্বাসে এলাকার মানুষ আশ্রয় নিতে পারবে।