বাসস ক্রীড়া-৮ : পুরনো নিয়মেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসর

111

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-
পুরনো নিয়মেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসর
দুবাই, ১৫ জুন ২০২১ (বাসস) : শতকরা হিসেবের নিয়মেই চলবে আগামী ২০২১-২৩এর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়শিপের লড়াই।
করোনার কারনে টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের বেশ কয়েকটি ম্যাচ ও সিরিজ স্থগিত হয়ে যায়। ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট পদ্ধতিতে পরিবর্তন আনে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। শতকরা হিসেবে পয়েন্ট টেবিলের নিয়ম চালু করে আইসিসি।
তবে শুরুতে পয়েন্টের উপর ভিত্তি করেই চলছিলো টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলো। সেখানে সর্বোচ্চ পয়েন্ট অর্জনকারী দু’দল ফাইনাল খেলার টিকিট পাবে। কিন্তু করোনার কারনে নিয়ম পাল্টে, পয়েন্টের শতকরা’তে দুই ফাইনালিস্ট নির্ধারন করা হয়। এই নিয়মে আগামী ১৮ জুন সাউদাম্পটনের ফাইনালে টিকিট পেয়েছে ভারত ও নিউজিল্যান্ড।
আগামী টেস্ট চ্যাম্পিয়নশিপের আসরটিও পয়েন্টের শতকরা হিসেবে অব্যাহত থাকবে বলে নিশ্চিত করেছেন আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালার্ডিচ।
প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরুর চারদিন আগে অ্যালার্ডিচ বলেন, ‘আমরা পয়েন্টের শতকরা নিয়মে স্থির থাকছি। আমরা প্রতিযোগিতার প্রথম ১২ মাসের দিকে তাকালে দেখি বেশ কয়েকটি দলের পয়েন্ট ছিল। কিন্তু তারা কয়টা সিরিজ খেলছে তার সঙ্গে এটা সম্পর্কিত ছিল। দলগুলো কয়টা ম্যাচ খেলেছে এবং জিতেছে সেটার ওপর ভিত্তি করে পয়েন্টের শতকরা হিসেব হবে। যা দলগুলোর মাঝে তুলনা করার একটি পদ্ধতি। টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরেও শতকরা পয়েন্টের নিয়ম অব্যাহত থাকবে।’
পুরনো নিয়ম অনুযায়ী, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে সব দলের ছয়টি করে সিরিজ হওয়ার কথা ছিলো। টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় আসরের সব দলের ছয়টি করে সিরিজ খেলার নিয়ম এখন পর্যন্ত অব্যাহত রেখেছে আইসিসি।
বাসস/এএমটি/১৭০০/স্বব