বাইডেন ন্যাটো ও ইইউ নেতাদের সঙ্গে শীর্ষ বৈঠকে যোগদানের লক্ষ্যে ব্রাসেলসে পৌঁছেছেন

1336

ব্রাসেলস, ১৪ জুন, ২০২১ (বাসস ডেস্ক) : মার্কিন পেসিডেন্ট জো বাইডেন রোববার ন্যাটো সামরিক জোট এবং ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে দু’দিনের শীর্ষ বৈঠকের উদ্দেশ্যে ব্রাসেলসে পৌঁছেছেন। খবর এএফপি’র।
প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফরে ব্ইাডেন ব্রিটেনে জি-৭ সম্মেলনে অংশ নেয়ার পর সেখান থেকে ব্রাসেলসে যাত্রা করেন। বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রো তাঁকে স্বাগত জানান।
করোমর্দন ও সংক্ষিপ্ত আলাপ শেষে, তিনি সেখান থেকে ‘দ্য বিস্ট’ নামে একটি সাঁজোয়া লিমোজিনে করে ব্রাসেলসের মার্কিন দূতাবাসে যাত্রা করেন।
শীর্ষ সম্মেলনের উদ্দেশে ব্রাসেলসে পৌঁছানো বাইডেন ও ন্যাটোভুক্ত ২৮ সদস্য রাষ্ট্রের নেতাদের নিরাপত্তা নিশ্চিত করতে একটি বড় ধরনের নিরাপত্তা অভিযান শুরু করা হয়েছে। ব্রাসেলসের বাসিন্দাদের তাদের স্বাভাবিক জীবন ব্যাহত হবে বলেও সতর্ক করা হয়েছে।
মঙ্গলবার, বাইডেন ইইউ-মার্কিন শীর্ষ সম্মেলনে অংশ নিবেন। তিনি ইউরোপীয় কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল ও ইউরোপীয় কমিশনের সভাপতি উরসুলা ভন ডের লিয়েনের সাথে বৈঠক করবেন। তবে বাইডেন তাদের সাথে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন না, তিনি অপরাহ্নে বেলজিয়ামের রাজধানী থেকে জেনেভার উদ্দেশ্যে যাত্রা করবেন।