করোনায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র পল্লী উদ্যোক্তাদের ঋণ দিচ্ছে বিআরডিবি

199

ঢাকা, ১৪ জুন,২০২১ (বাসস) : করোনায় ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র পল্লী উদ্যোক্তাদের মাঝে সহজ শর্তে ‘এসএমই’ ঋণ বিতরণ শুরু করেছে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)।
সোমবার রাজধানীর কারওয়ান বাজারে পল্লী উন্নয়ন র্বোডের (বিআরডিবি) প্রধান কার্যালয় পল্লী ভবনের সম্মেলনকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ঋণ বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন
বিআরডিবির মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডুর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমাবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান।
অনুষ্ঠানে জানানো হয়, ‘এসেছে পল্লীর শুভদিন, বিআরডিবি দিচ্ছে এসএমই ঋণ’ এই স্লোগানকে সামনে রেখে পল্লী ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে পর্যায়ক্রমে মোট ৩০০ কোটি টাকার ঋণ বিতরণ করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত করোনাকালীন প্রণোদনা প্যাকেজের আওতায় বিআরডিবি মোট ৩০০ কোটি টাকা ঋণ তহবিল বরাদ্দ পেয়েছে। ৪ শতাংশ সরল সেবামূল্যে ২ বছর মেয়াদে (৬ মাস গ্রেস পিরিয়ডসহ) ঋণ বিতরণ করা হবে। এর মধ্যে ১ম দফায় প্রাপ্ত ১৫০ কোটি টাকা থেকে বৃহত্তর ফরিদপুরের ৫টি জেলার ২৮ উপজেলার ৭৯৯ জন সুফলভোগী ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে ২০ কোটি ২১ লাখ ৮০ হাজার টাকা বিতরণ করা হয়েছে। ঋণ বিতরণ অনুষ্ঠানে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলার ১ জনসহ বৃহত্তর ফরিদপুরের মোট ৫ জন ক্ষুদ্র উদ্যোক্তা উপস্থিত থেকে ঋণের চেক গ্রহণ করেন।
এছাড়াও ভার্চুয়াল পদ্ধতিতে সংযুক্ত থেকে অবশিষ্ট ৭৯৪ জন ক্ষুদ্র উদ্যোক্তা বৃহত্তর ফরিদপুরের ৫টি জেলার বিআরডিবির জেলা কার্যালয় থেকে ঋণের চেক গ্রহণ করেছেন। পর্যক্রমে সারা দেশের সকল জেলা ও উপজেলায় করোনায় ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে প্রণোদনার ঋণ বিতরণ করা হবে।
বিআরডিবি দেশের পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন কাজে সরকারের একটি বৃহৎ প্রতিষ্ঠান হিসেবে পল্লী উন্নয়ন ও দারিদ্র্য বিমোচন কর্মকান্ডের মাধ্যমে দেশের সামগ্রিক আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে প্রতি বছর ১ হাজার ২০০ কোটি টাকার ক্ষুদ্র ঋণ বিতরণ করে থাকে। বিআরডিবির আওতায় মোট ১ লাখ ৬৭ হাজার সমবায় সমিতি ও অনানুষ্ঠানিক দলের মোট ৫০ লাখ ১২ হাজার সুফলভোগী সদস্য বিআরডিবি থেকে ক্ষুদ্র ঋণ ও আয় বর্ধনমূলক প্রশিক্ষণ সুবিধা গ্রহণ করে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। দেশের পল্লীর জীবনমান উন্নয়ন এবং দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে এ পর্যন্ত বিআরডিবি মোট ১১৮ টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে এবং বর্তমানে সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচিভুক্ত ৪ টি প্রকল্প ও ১৪ টি কর্মসূচি বাস্তবায়ন করছে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য ক্ষতিগ্রস্ত পল্লী দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে প্রণোদনার ঋণ বরাদ্দ করার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। তিনি ক্ষতিগ্রস্ত নারী পল্লী উদ্যোক্তাদের এই ঋণ কর্মসূচিতে অগ্রাধিকার দিতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।
বিশেষ অতিথির বক্তব্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো. রেজাউল আহসান প্রকৃত ক্ষতিগ্রস্তদের মাঝে ঋণ বিতরণের ওপর গুরুত্বারোপ করেন।
সভাপতির বক্তব্যে বিআরডিবি মহাপরিচালক সুপ্রিয় কুমার কুন্ডু বলেন, জাতির পিতার নিজ হাতে গড়া প্রতিষ্ঠান বিআরডিবি আজ থেকে ক্ষুদ্র ও মাঝারী উদ্যোক্তাদের মাঝে একক উদ্যোক্তা ঋণ বিতরণের যাত্রা শুরু করল। তিনি বিআরডিবির ঋণ তহবিল ও প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির প্রয়োজনীয়তার উপর গুরুত্বারোপ করেন।