নীলফামারীতে বন্যা সহনশীল ‘সমাজ ভিত্তিক ঝুঁকি হ্রাস’ প্রকল্প বাস্তবায়ন

80

নীলফামারী, ১৪ জুন, ২০২১ (বাসস) : জেলার ডিমলা উপজেলায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সমন্বিত বন্যা সহনশীল কর্মসূচির ‘সমাজভিত্তিক ঝুঁকি হ্রাস’ প্রকল্প সম্পন্ন হয়েছে। আজ প্রকল্পটির সমাপনী অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
আজ আজ সোমবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত জেলা শহরের জোড়দরগায় ইউএসএস প্রশিক্ষণকেন্দ্রে এ অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির নীলফামারী ইউনিটের সভাপতি ও নীলফামারী জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীনের সভাপতিত্বে এ কর্মশালায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আজাহারুল ইসলাম, জেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক মাজেদুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোজাহিদ হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
এ কর্মশালায় কমিউনিট পর্যায়ের প্রতিনিধিসহ সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের ৩০ জন প্রতিনিধি অংশগ্রহন করেন।
কর্মশালায় জানানো হয়, চারকোটি টাকা ব্যয়ে ২০১৮ সালে শুরু হওয়া প্রকল্পটি ২০২১ সালের জুন মাসে সম্পন্ন হয়। এ প্রকল্পের আওতায় উপকৃত হয়েছেন প্রতিবছর তিস্তা নদীর বন্যার ঝুঁকিতে থাকা ৮৫০টি পরিবার। প্রকল্পটি জেলার ডিমলা উপজেলার তিস্তাপাড়ের টেপাখড়িবাড়ি ইউনিয়নের খড়িবাড়ি ও খালিশাচাপানী ইউনিয়নের ছোটখাতা গ্রামে বাস্তবায়ন করা হয়েছে।
প্রকল্পের আওতায় দু’টি তথ্যকেন্দ্র নির্মান করা হয়েছে যেখান থেকে স্থানীয় বাসিন্দারা দুর্যোগের তথ্য পাবেন। পাশাপাশি সেখানে দুর্যোগকালে অন্তত একশ’ মানুষ আশ্রয় নিতে পারবেন।
এ প্রকল্পের অধীনে দুর্যোগ সহনীয় করে ঘরবাড়ি, রাস্তাঘাট, স্বাস্থ্য সম্মত ল্যাট্রিন নির্মান ও মেরামত করা হয়েছে। কর্মসংস্থানের লক্ষ্যে গরু, সেলাই মেশিন, নৌকা, ক্ষুদ্র ব্যবসার পুঁজিসহ রিকশাভ্যান প্রদান করা হয়েছে। দুর্যোগকালে যোগাযোগ রক্ষার জন্য মোইল ফোন প্রদান করা হয়েছে।