ব্যবসায়ীদের এলডিসি উত্তোরণ চ্যালেঞ্চ মোকালোর প্রস্তুতি নিতে হবে : বাণিজ্যমন্ত্রী

231

ঢাকা, ১৪ জুন, ২০২১ (বাসস) : বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তোরণের চ্যালেঞ্চ মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি নেয়ার জন্য ব্যবসায়ীদের প্রতি আহবান জানিয়েছেন।
সোমবার ঢাকায় বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এফবিসিসিআইয়ের নবনির্বাচিত সভাপতি মো. জসিম উদ্দিনের নেতৃত্বে ৪৫ সদসস্যের প্রতিনিধিদল বাণিজ্যমন্ত্রীর সাথে সাক্ষাৎ করতে আসলে তিনি এই আহ্বান জানান।
বাণিজ্যমন্ত্রী বলেন,‘সরকার এলডিসি উত্তোরণের চ্যালেঞ্জ মোকাবেলায় খাতভিত্তিক উপ-কমিটি গঠন করে প্রস্তুতি নিচ্ছে। সেখানে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের প্রতিনিধিরা থাকবে। তাই গতানুগতিক কাজের বাইরে গিয়ে এফবিসিসিআইকে বাণিজ্য ব্যবস্থাপনার আধুনিকায়নে ভুমিকা রাখতে হবে। প্রস্তুতি নিতে হবে।’
টিপু মুনশি বলেন, সরকার বিভিন্ন দেশের সাথে বাণিজ্য সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে এফটিএ বা পিটিএ স্বাক্ষর করার চেষ্টা করছে। রপ্তানি বাণিজ্যে শুধু তৈরি পোশাক শিল্পের উপর নির্ভর করলে চলবে না। দেশের আইসিটি, চামড়া, প্লাষ্টিক, পাট ও পাটজাত পণ্য এবং লাইট ইঞ্জিনিয়ারিং খাতে রপ্তানি বৃদ্ধির বিপুল সম্ভাবনা রয়েছে,এ সুযোগ কাজে লাগাতে হবে। তিনি এসব খাতের রপ্তানি বাণিজ্যের সক্ষমতা বাড়াতে ব্যবসায়ীদের উদ্যোগ নেয়ার পরামর্শ দেন।
তিনি আরও বলেন, আগামী অর্থবছরে আমরা ৫০ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য ও সেবা রপ্তানি করতে চাই। এজন্য সরকার ব্যবসায়ীদের প্রণোদনার পাশাপাশি নানা ধরনের নীতি সহযোগিতা দিয়ে যাচ্ছে।
এফবিসিসিআই সভাপতি জসিম উদ্দিন ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানান। এসময় ব্যবসায়ী নেতৃবৃন্দ এলডিসি উত্তোরণ ও এসডিজি অর্জনে সরকারকে আন্তরিকভাবে সহযোগিতা প্রদানের আশ^াস দেন। তারা নতুন নতুন রপ্তানি পণ্য সৃষ্টিতে উদ্যোগ গ্রহণ ও বাণিজ্য সুবিধা বাড়ানোর অনুরোধ করেন।
অনুষ্ঠানে বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, এফবিসিসিআই সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম এ মোমেন, এম এ রাজ্জাক খান প্রমুখ বক্তব্য রাখেন।