বাসস দেশ-৩৬ : বঙ্গবন্ধু ৬ দফা দিয়ে জাতিকে স্বাধীনতার জন্য প্রস্তুত করেন : চট্টগ্রাম মহিলা আওয়ামী লীগ

101

বাসস দেশ-৩৬
চট্টগ্রাম-মহিলা আওয়ামী লীগ
বঙ্গবন্ধু ৬ দফা দিয়ে জাতিকে স্বাধীনতার জন্য প্রস্তুত করেন : চট্টগ্রাম মহিলা আওয়ামী লীগ
চট্টগ্রাম, ১৪ জুন, ২০২১ (বাসস) : চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন বলেছেন, বঙ্গবন্ধু জানতেন পাকিস্তানের দাসত্বের শৃঙ্খল ভাঙতে না পারলে বাঙালির ভাগ্যের পরিবর্তন হবে না। তাই তিনি ৬ দফা রাজনৈতিক কর্মসূচি দিয়ে জাতিকে স্বাধীনতা অর্জনের জন্য প্রস্তুত করেন।
ঐতিহাসিক ৬ দফা দিবস ও শেখ হাসিনার কারামুক্তি দিবস পালনোপলক্ষে আজ চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের উদ্যোগে চশমা হিলস্থ সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর বাসভবনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে হাসিনা মহিউদ্দিন একথা বলেন। চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কাউন্সিলর নীলু নাগ’র সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মহানগর মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি মমতাজ খান, যুগ্ম সাধারণ সম্পাদক মালেকা চৌধুরী, হাসিনা আকতার টুনু, হুরে আরা বিউটি, লায়লা আক্তার এটলী, শারমিন ফারুক, আয়েশা আলম, ফাতেমা আকতার, তসলিমা নূর জাহান রুবি, আঞ্জুমানা আরা বেগম প্রমুখ।
হাসিনা মহিউদ্দিন বলেন, ধর্মকে পুঁজি করে কখনো আধুনিক ও কল্যাণমুখী রাষ্ট্র হতে পারে না, ৪৮ সালেই বঙ্গবন্ধু তা উপলব্ধি করেছিলেন। দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে অবৈজ্ঞানিক ও অবাস্তব রাষ্ট্র কাঠামো কখনো জনগণের আশা আকাক্সক্ষার প্রতিফলন ঘটাতে পারে না। তার প্রমাণ পাকিস্তান নামক একটি দেশের চরম পরিণতি। তাই তিনি স্বাধীন বাঙালি জাতিসত্তা প্রতিষ্ঠার জন্য বাঙালিকে ঐক্যবদ্ধ করেছিলেন। একইভাবে বাংলাদেশে বঙ্গবন্ধু তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিকে এমন একটি উচ্চতায় আসীন করেছেন সেখান থেকে কোন শক্তি জাতিকে টেনে নামাতে পারবে না।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধু যখন ৬ দফা ঘোষণা করেন তখন পাকিস্তানি শাসক গোষ্ঠী তাঁকে নিশ্চিহ্ন করার ছোবল তোলে। এমনকি সেদিন আওয়ামী লীগে থেকেও অনেক সিনিয়র নেতা বঙ্গবন্ধুর পাশে ছিলেন না। সেই সময় বঙ্গবন্ধু পাশে দাঁড়িয়েছিলেন চট্টগ্রামের এমএ আজিজ ও জহুর আহমদ চৌধুরী। ’৬৬ সালের ২৫ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু চট্টগ্রামের লালদিঘি ময়দানে আজিজ-জহুরকে পাশে রেখে প্রথম প্রকাশ্যে ৬ দফার পক্ষে জনসভা করেন। এই চট্টগ্রাম থেকেই ৬ দফাকে ১ দফায় পরিণত করে স্বাধীনতার অগ্নিবীণা বেজে ওঠে। তিনি আরো বলেন, পঁচাত্তরের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর স্বাধীনতা যুদ্ধের পরাজিত শক্তির পুনরুত্থান ঘটে। তারপর বহু ঘাত-প্রতিঘাত পেরিয়ে শেখ হাসিনা এই জাতির ভাবমূর্তি উজ্জ্বল করেন।
বাসস/জিই/কেএস/১৯২৭/কেকে