কোপা আমেরিকা: ভেনেজুয়েলার বিপক্ষে ব্রাজিলকে জয় উপহার দিলেন নেইমার

361

ব্রাসিলিয়া, ১৪ জুন ২০২১ (বাসস/এএফপি): পেনাল্টি থেকে নিজে একটি গোল করার পাশাপাশি আরো দুটি গোলে সহায়তা করে বড় জয় দিয়ে ব্রাজিলের হয়ে কোপা আমেরিকা মিশন শুরু করেছেন তারকা ফুটবলার নেইমার। রোববার কোপা আমেরিকার উদ্বোধনী ম্যাচে ৩-০ গোলে কোভিড সংকটাপন্ন ভেনেজুয়েলাকে পরাজিত করেছে স্বাগতিক দল।
ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে অনুষ্ঠিত বি গ্রুপের ম্যাচে সেন্টার ব্যাক মারকুইনহোস গোলের খাতা খোলার পর দ্বিতীয়ার্ধে গোল করেছেন নেইমার ও গাব্রিয়েল বারবোসা। কোভিড সংক্রমনের কারণে ইতোমধ্যে এক বছর পিছিয়েছে টুর্নামেন্টটি। শুধু তাই নয় টুর্নামেন্টের আসল আয়োজক ছিল আর্জেন্টিনা ও কলম্বিয়া। কিন্তু এই কোভিড মহামারি ও রাজনৈতিক অস্থিরতার কারণে শেষ মুহুর্তে টুর্নামেন্টের একক আয়োজনের দায়িত্ব পায় ব্রাজিল। আর করোনার কারণে দর্শকশুন্য স্টেডিয়ামেই আয়োজন করা হচ্ছে এবারের কোপা।
গতকাল (বাংলাদেশ সময় মধ্যরাত) অনুষ্ঠিত ম্যাচে অবশ্য নিয়মিত আটজন খেলোয়াড়কে বাইরে রেখেই শক্তিশালী ব্রাজিলের মোকাবেলায় নেমেছিল মহাদেশের মিনোসরা। একদিন আগে করোনা পরীক্ষার ফল পজিটিভ আসায় স্কোয়াডের বাইরে ছিটকে পড়ে ওই আটজন খেলোয়াড়।
এমন পরিস্থিতিতে জরুরী ভিত্তিতে ১৫জন অতিরিক্ত খেলোয়াড়কে পরিবর্তিত হিসেবে ডেকে পাঠায় ভেনেজুয়েলা। তবে সবাইকে না পাওয়া পরিবর্তিত হিসেবে সম্ভাব্য ১২ জন খেলোয়াড়ের স্থলে মাত্র ৭ জন খেলোয়াড়কে তালিকাভুক্ত করা হয়েছে।
ম্যাচের ২৩তম মিনিটে এগিয়ে যায় ব্রাজিল। নেইমারের কর্নার থেকে গোল লাইনের সামনে বল পেয়ে যান মার্কিনিয়োস। এরপর প্রতিপক্ষের ডিফেন্ডারদের বাধা এড়িয়ে খুঁজে নেন ঠিকানা। দুই মিনিট পর আবরো লক্ষ্য ভেদ করেছিলেন রিচার্লিসন। কিন্তু অফসাইডের কারণে গোলটি বাতিল হয়।
বিরতির পর ৬৪ মিনিটে নেইমারের পেনাল্টি গোলে দ্বিগুন ব্যবধানে এগিয়ে যায় ব্রাজিল। দানিলোকে ইয়োহান কুমানা ফাউল করায় পেনাল্টি পেয়েছিল সেলেকাওরা। পেনাল্টি থেকে সফল স্পট কিকে গোল করেন নেইমার। আন্তর্জাতিক ফুটবলে এই নিয়ে টানা তিন ম্যাচে গোল করলেন নেইমার।
৮৩তম মিনিটে দারুণ ড্রিবলিংয়ে বল পায়ে ডি-বক্সে ঢুকে পড়েন নেইমার। প্রথম দফায় তার নেয়া শটের বল ফিরে আসার পর সেটি আবার নিয়ন্ত্রনে নিয়ে কাটব্যাক করেন এই পিএসজি তারকা। সেখান থেকে বল জালে পাঠান বারবোসা। ফলে ৩-০ ব্যবধানের প্রত্যাশিত জয় পায় তিতের শিষ্যরা।
ম্যাচ শেষে ভেনেজুয়েলার পর্তুগীজ কোচ হোসে পেসেইরো বলেন,‘ আমরা যে শুধু মুল খেলোয়াড়দের ছাড়া খেলেছি তা নয়, এবার আমরা সঠিক প্রস্তুতি নিতেও ব্যর্থ হয়েছি।’
ব্রাজিলীয় অধিনায়ক কাসেমিরো বলেন,‘ এই তিনটি পয়েন্ট খুবই গুরুত্বপুর্ন। প্রতিপক্ষ দলটির খেলোয়াড় থাকুক বা না থাকুক আমাদের বেশ ভাল ভাবেই প্রতিদ্বন্দ্বিতা শুরু করতে হয়েছিল।’ ম্যাচ শুরুর আগে অবশ্য কোভিডে মৃতদের স্মরনে এক মিনিট নিরবতা পালন করা হয়।
এদিকে কুইয়াবায় অনুষ্ঠিত বি গ্রুপের আরেক ম্যাচে কলম্বিয়া ১-০ গোলে হারিয়েেেছ ইকুয়েডরকে। বিরতির আগমুহুর্তে ৪২ মিনিটে কলম্বিয়ার হয়ে জয়সুচক একমাত্র গোলটি করেছেন এডুইন কার্ডোনা। এর আগে গত নভেম্বরে বিশ^কাপের বাছাইপর্বে এই ইকুয়েডরের কাছেই ৬-১ গোলের বিশাল ব্যবধানে হেরেছিল কলম্বিয়া।
ফ্রি কিক থেকে কার্ডোনার শটের বল হুয়ান কুয়াদ্রাদো নিয়ন্ত্রনে নিয়ে সেটি বক্সে ভাসিয়ে দেন। সেখানে মিগুয়েল বরিয়ার নিচু হেডের বল ভলিতে জালে পাঠিয়ে দেন কার্ডোনা। প্রথমে অবশ্য অফসাইড দেখিয়ে গোলটি আমলে নেননি রেফারি। কিন্তু পরে ভিএআর প্রযুক্তিতে দেখা যায় অফসাইড লাইনে কলম্বিয় খেলোয়াড়দের চেয়েও এগিয়ে ছিলেন প্রতিপক্ষের তিন খেলোয়াড়।