বাসস ক্রীড়া-১১ : টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে দুর্দান্ত জয় নিউজিল্যান্ডের

93

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-বার্মিংহাম টেস্ট
টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে দুর্দান্ত জয় নিউজিল্যান্ডের
বার্মিংহাম, ১৩ জুন ২০২১ (বাসস) : আগামী ১৮ জুন ভারতের বিপক্ষে শুরু হওয়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে দুর্দান্ত এক জয়ের স্বাদ পেল নিউজিল্যান্ড।
বার্মিংহামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে আজ নিউজিল্যান্ড ৮ উইকেটে হারিয়েছে স্বাগতিক ইংল্যান্ডকে। ফলে দুই ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিলো নিউজিল্যান্ড। লর্ডসে বৃষ্টিবিঘিœত প্রথম টেস্ট ড্র হয়েছিলো।
প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩০৩ রানের জবাবে ৩৮৮ রান করে নিউজিল্যান্ড। ফলে প্রথম ইনিংস থেকে ৮৫ রানে পিছিয়ে গতকাল, তৃতীয় দিন নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড।
ব্যাট হাতে নেমেই মহাবিপদে পড়ে স্বাগতিকরা । দিন শেষে ১২২ রান তুলতেই ৯ ব্যাটসম্যান উইকেট পতনের তালিকায় নাম তুলেন।
আজ চতুর্থ দিনের প্রথম বলেই বাকী ও শেষ উইকেটের পতন ঘটে। ফলে ১২২ রানেই শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। ইংলিশদের পক্ষে মার্ক উড ২৯, ওলি পপ ২৩, জ্যাক ক্রলি ১৭ ও ওলি স্টোন ১৫ রান করেন। নিউজিল্যান্ডের চার বোলার দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের সর্বনাশ করেন। ম্যাট হেনরি-নিল ওয়াগনার ৩টি করে এবং ট্রেন্ট বোল্ট-আজাজ প্যাটেল ২টি করে উইকেট নেন।
প্রতিপক্ষকে দ্রুত গুটিয়ে ম্যাচ জিতে মাত্র ৩৮ রানের টার্গেট পায় নিউজিল্যান্ড। ছোট্ট টার্গেট স্পর্শ করতে ২ ব্যাটসম্যান দ্রুতই ফিরেন। ওপেনার ডেভন কনওয়ে ৩ ও উইল ইয়ং ৮ রান করে ফিরেন। তবে আরেক ওপেনার ও ভারপ্রাপ্ত অধিনায়ক লম লাথাম অপরাজিত ২৩ রান করে নিউজিল্যান্ডের জয় নিশ্চিত করেন। তার সাথে অন্য প্রান্তে খালি হাতে ছিলেন রস টেইলর। ম্যাচ সেরা হন নিউজিল্যান্ডের হেনরি।
এ ম্যাচে কনুই’র ইনজুরির কারনে খেলতে পারেননি নিউজিল্যান্ডের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন।
বাসস/এএমটি/১৭৪৫/স্বব