আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টিপাত বাড়তে পারে

1922

ঢাকা, ১৩ জুন, ২০২১ (বাসস) : উপকূলীয় এলাকায় অবস্থান করা লঘুচাপের প্রভাবে আগামী ৪৮ ঘন্টায় সারাদেশে বৃষ্টিপাত বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
আজ আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, বঙ্গোপসাগর ও এর কাছাকাছি উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষের বাড়তি অংশ পূর্ব উত্তরপ্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ , লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।
এদিকে মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যস্থানে প্রবল অবস্থায় রয়েছে।
সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ রোববার ঢাকা, রাজশাহী রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে এসব অঞ্চলের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারী ধরনের ভারী থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
এদিকে, দিনের তাপমাত্রা প্রায় অপরির্বতিত থাকলেও সামান্য কমতে পারে রাতের তাপমাত্রা।
এই সময়ে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাঙামাটিতে ২৪ ডিগ্রি সেলসিয়াস।
গত ২৪ ঘন্টায় উল্লেখযোগ্য বৃষ্টি হয়েছে নিকলিতে ৪৩ মিলিমিটার, টাঙ্গাইলে ১২ মিলিমিটার, চাঁদপুরে ৫ মিলিমিটার, তাড়াশে ২৬ মিলিমিটার, কুমারখালীতে ২৮ মিলিমিটার।
এছাড়া সপ্তাহের মাঝামাঝি সারাদেশে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।
ঢাকায় সোমবার সূর্যোদয় ভোর ৫টা ১০ মিনিটে এবং সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৪৭ মিনিটে।
বাসস/সবি/এসএস/২১১৫/কেএমকে