বাসস ক্রীড়া-৫ : এরিকসেনের হার্টে কোন সমস্যা ছিলনা

94

বাসস ক্রীড়া-৫
ফুটবল-ইউরো ২০২০
এরিকসেনের হার্টে কোন সমস্যা ছিলনা
কোপেনহেগেন, ১৩ জুন, ২০২১ (বাসস) : প্রিমিয়ার লিগের ক্লাব টটেনহ্যাম হটস্পারে খেলার সময় ড্যানিশ মিডফিল্ডার ক্রিস্টিয়ান এরিকসেনের হার্টে অতীতে কোন ধরনের সমস্যা ছিলনা বলে জানিয়েছেন তার সাবেক কার্ডিওলজিস্ট ড. সঞ্জয় শর্মা।
২৯ বছর বয়সী এরিকসেন গতকাল ফিনল্যান্ডের বিপক্ষে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে খেলতে নেমে ৪২ মিনিটে জ্ঞান হারিয়ে মাটিতে লুটিয়ে পড়েন। মাঠের ভিতরেই তাকে জীবন রক্ষাকারী কার্ডিয়াক ম্যাসেজ ট্রিটমেন্ট দেয়া হয়। পরবর্তীতে সংশ্লিষ্টদের পক্ষ থেকে জানানো হয়েছে হাসপাতালে তার অবস্থা স্থিতিশীল রয়েছে।
লন্ডনের সেন্ট জর্জ’স ইউনিভার্সিটির ড. শর্মা জানিয়েছেন ২০১৩ সাল থেকে এরিকসেনের স্বাভাবিক সব ধরনের শারিরীক পরীক্ষা করা হচ্ছে। কিন্তু ইন্টার মিলানের এই প্লেমেকারের আকস্মিক মাঠে জ্ঞান হারানোর ঘটনায় একটি বিষয় সামনে চলে আসছে চিকিৎসক কোন কিছু গোপন করছেন কিনা।
ব্রিটিশ দৈনিক দ্য মেইলে শর্মা বলেছেন, ‘আমি বুঝতে পারছিনা আসলে কি হয়েছে। এমন কিছু কি সেখানে রয়েছে যা আমরা আগে দেখিনি। কিন্তু তার অতীতের সব ধরনের পরীক্ষার ফল আমি দেখেছি, সেখানে সবকিছুই ভাল ছিল। যখন থেকে তার সাথে চুক্তিবদ্ধ হয়েছিলাম আমার দায়িত্বই ছিল তাকে সার্বক্ষনিক পর্যবেক্ষনে রাখা। প্রতি বছর তার বিভিন্ন শারিরীক পরীক্ষা নিরীক্ষা করা হয়েছে। ২০১৯ পর্যন্ত সেখানে সবকিছুই একেবারে স্বাভাবিক ছিল। হৃদযন্ত্রের কোন সমস্যা আমার চোখে পড়েনি। আমি এটা জোড়ালো ভাবেই বলতে পারি, কারন পরীক্ষাগুলো আমি নিজে করেছি।’
বল্টন ওয়ান্ডারার্সের সাবেক মিডফিল্ডার ফ্যাব্রিস মুয়াম্বা জানিয়েছে এরিকসেনের ঘটনাটি তাকে ২০১২ সালে এফএ কাপের ম্যাচে তার হৃদরোগে আক্রান্ত হবার দু:সহ স্মৃতিকে মনে করিয়ে দিয়েছে। ঐ ঘটনার পরপরই ইংল্যান্ডের অনুর্ধ্ব-২১ দলের এই মিডফিল্ডার মাত্র ২৪ বছর বয়সে সব ধরনের ফুটবল থেকে অবসর নিয়েছিলেন। বিবিসিকে মুয়াম্বা বলেছেন, ‘মেডিকেল স্টাফদের সব কৃতিত্ব দিতে হয়। ক্রিস্টিয়ানের জন্য তারা অসাধারন দায়িত্ব পালন করেছে। একইসাথে তার সতীর্থরা যেভাবে তাকে আগলে রেখেছিল সেটাই গর্ব করার বিষয়। আশা করছি দ্রুতই সে সুস্থ হয়ে মাঠে ফিরতে পারবে। তার দ্রুত সুস্থতা কামনা করছি।’
বাসস/নীহা/১৫৫০/স্বব