সিরিয়া ফেরত জঙ্গি লালু তিন দিনের রিমান্ডে

165

চট্টগ্রাম, ১২ জুন, ২০২১ (বাসস) : সিরিয়া ফেরত জঙ্গি আনসার আল ইসলামের ‘আইটি বিশেষজ্ঞ’ সাখাওয়াত আলী ওরফে লালুকে জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ডে নিয়েছে চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেররিজম ইউনিট।
শনিবার বিকেলে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজা পাঁচ দিনের রিমান্ড আবেদনের শুনানি শেষে এই আদেশ দেন। বিষয়টি নিশ্চিত করেছেন সিএমপি’র সহকারী কমিশনার (প্রসিকিউশন) কাজী শাহাবুদ্দিন আহমেদ।
এরআগে শুক্রবার বিকেলে দক্ষিণ খুলশী আবাসিক এলাকাস্থ চট্টগ্রাম কেন্দ্রীয় আহলে হাদীস জামে মসজিদের সামনে থেকে সিরিয়া ফেরত জঙ্গি নেতা আনসার আল ইসলামের ‘আইটি বিশেষজ্ঞ’ শাখাওয়াত আলী ওরফে লালুকে (৪০) গ্রেপ্তার করেছে সিএমপির কাউন্টার টেরোরিজম।
কাউন্টার টেরোরিজম ইউনিট জানায়, গ্রেপ্তার লালু বিভিন্ন ইলেকট্রনিক বিন্যাসে বিভিন্ন প্রকার জিহাদি কার্যক্রম প্রচারের কাজে ‘আইটি বিশেষজ্ঞ’ হিসাবে নিয়োজিত ছিল। পরবর্তীতে তিনি জিহাদে অংশগ্রহণ করার জন্য বাংলাদেশ থেকে ২০১৭ সালে তুরস্ক যান। তুরস্ক থেকে অবৈধ পথে সীমান্ত অতিক্রম করে সিরিয়াতে প্রবেশ করে দীর্ঘ ছয় মাস ‘হায়াত তাহরীর আরশাম’ এর নিকট থেকে ভারী অস্ত্রশস্ত্রের প্রশিক্ষণ নিয়ে সিরিয়ার ‘ইদলিব’ এলাকায় যুদ্ধে অংশগ্রহণ করে।
পরবর্তীতে তিনি সিরিয়া থেকে অবৈধ পথে সীমান্ত অতিক্রম করে তুরস্কে হয়ে ইন্দোনেশিয়ায় প্রবেশ করে। এর পর ইন্দোনেশিয়া থেকে শ্রীলংকা হয়ে পুনরায় ইন্দোনেশিয়ায় গিয়ে বসবাস করে। ইন্দোনেশিয়ায় বসবাসকালীন সময়ে তিনি জিহাদী কার্যক্রম পরিচালনা করে।
কাউন্টার টেরোরিজমের উপ পরিদর্শক (এসআই) রাছিব খান বলেন, চলতি বছরের ২২ মার্চ বাংলাদেশে এসে জঙ্গি সংগঠনের পক্ষে বাংলাদেশের অখন্ডতা, সংহতি, জননিরাপত্তা বিঘ্ন, বাংলাদেশেকে অস্থিতিশীল, অকার্যকর ও ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার উদ্দেশ্যে ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচারের মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি মারাত্বক অবনতি ও সন্ত্রাসী কাজ ঘটানোর উদ্দেশ্যে বিভিন্ন পরিকল্পনা, প্রশিক্ষণ বিভিন্ন ইলেকট্রনিক বিন্যাসে প্রচারের কাজে নিয়োজিত ছিল।
তিনি আরও বলেন, সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিট তার গতিবিধি নজরদারি করে শুক্রবার গ্রেপ্তার করে। এসময় তার কাছ থেকে বিভিন্ন জিহাদি কাগজপত্র, একটি পাসপোর্ট, একটি মোবাইল ফোন, একটি ট্যাব, একটি মিনি নোটবুক জব্দ করা হয়।
গ্রেপ্তার শাখাওয়াত আলী লালু খুলশী থানার ওয়াসা মোড়ের এমএমআলী রোড, এসএইচ পেট্টোল পাম্পের উত্তর পাশে গলির শমসের আলীর ছেলে। তার বিরুদ্ধে খুলশী থানায় সন্ত্রাস বিরাধী আইনে একটি মামলা করেছে কাউন্টার টেরোরিজম।