এমএ হান্নানকে স্বীকৃতি না দেয়ায় বিএনপি জিয়াকে ঘোষক বানাতে চায় : চট্টগ্রাম আওয়ামী লীগ

425

চট্টগ্রাম, ১২ জুন ২০২১ (বাসস) : মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ বলেছেন, বিএনপি ইতিহাস বিকৃত করে জিয়াকে স্বীধানতার ঘোষক বানাতে চায়। অথচ বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণাপত্রটি প্রথম পাঠ করেছিলেন জেলা আওয়ামী লীগের তৎকালীন সাধারণ সম্পাদক এমএ হান্নান।
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, অবিভক্ত চট্টগ্রাম জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এবং মহান মুক্তিযুদ্ধের সূচনায় কালুরঘাট স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার প্রথম পাঠক এমএ হান্নানের ৪৭ তম মৃত্যুবার্ষিকীতে আজ সকালে মরহুমের চৈতন্যগলিস্থ কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদনকালে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ নেতৃবৃন্দ এ কথা বলেন।
পুষ্পস্তবক অর্পণের পর মুনাজাতশেষে এক সংক্ষিপ্ত বক্তব্যে মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, এমএ হান্নান বাংলাদেশ আওয়ামী লীগের রাজনৈতিক ইতিহাসের গুরুত্বপূর্ণ অংশ। স্বাধীন বাংলা বিপ্লবী বেতার কেন্দ্র প্রতিষ্ঠায় তাঁর সাহসী ভূমিকা যারা কাছ থেকে দেখেছেন তাঁরা জানেন। এই মানুষটিই প্রতিরোধ যুদ্ধের কা-ারি ছিলেন। নতুন প্রজন্মকে তাঁর সম্পর্কে জানতে হবে।
মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ২৬ মার্চ দুপুরে কালুরঘাট বিপ্লবী বেতার কেন্দ্র থেকে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার প্রথম পাঠক এমএ হান্নানের ভরাট কণ্ঠটি জাতিকে সশস্ত্র যুদ্ধে উদ্দীপ্ত করার ঐতিহাসিক মুহূর্ত। আমাদের দুর্ভাগ্য যে, প্রথম জাতীয় সংসদ এই ঐতিহাসিক মুহূর্তকে আনুষ্ঠানিক স্বীকৃতি না দেয়ায় বিএনপি ইতিহাস বিকৃত করে জিয়াকে স্বীধানতার ঘোষক বানাতে চায়।
এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ সভাপতি আলহাজ নঈম উদ্দিন চৌধুরী, এড. ইব্রাহীম হোসেন চৌধুরী বাবুল, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, উপদেষ্টা আলহাজ সফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, আইন বিষয়ক সম্পাদক এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, তথ্য ও গবেষণা সম্পাদক চন্দন ধর, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক হাজী মোহাম্মদ হোসেন, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, শিল্প বাণিজ্য সম্পাদক মাহবুবুল হক মিয়া, উপ-প্রচার সম্পাদক শহীদুল আলম, কার্যনির্বাহী সদস্য সাইফুদ্দিন খালেদ বাহার, হাজী বেলাল আহমেদ, থানা আওয়ামী লীগের রেজাউল করিম কায়সার প্রমুখ।
এদিকে, এমএ হান্নানের মৃত্যুবার্ষিকীতে মরহুমের কবরে ফুলেল শ্রদ্ধা জানিয়েছে আলহাজ এবিএম মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশন। সংগঠনের পক্ষে নঈম উদ্দিন চৌধুরী, শফিক আদনান, চন্দন ধর, হাজী মোহাম্মদ হোসেনসহ নেতৃবৃন্দ প্রয়াত নেতার কবরে পুষ্পস্তবক অর্পণ করেন।