138

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-সেন্ট লুসিয়া টেস্ট
ডি ককের সেঞ্চুরিতে জয় দেখছে দ: আফ্রিকা
সেন্ট লুসিয়া, ১২ জুন, ২০২১ (বাসস) : উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি ককের সেঞ্চুরিতে সেন্ট লুসিয়া টেস্টের দ্বিতীয় দিন শেষে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের স্বপ্ন দেখছে সফরকারী দক্ষিণ আফ্রিকা। ডি ককের অপরাজিত ১৪১ রানের সুবাদে প্রথম ইনিংসে ৩২২ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে ৯৭ রানে অলআউট হয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ। এতে প্রথম ইনিংস থেকে ২২৫ রানের লিড পায় প্রোটিয়ারা।
পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে ৪ উইকেটে ৮২ রান তুলেছে ওয়েস্ট ইন্ডিজ। ইনিংস হার এড়াতে বাকী ৪ উইকেটে আরও ১৪৩ রান করতে হবে ক্যারিবীয়দের।
প্রথম দিনই ওয়েস্ট ইন্ডিজকে অলআউট করে দিনে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। দিন শেষে ৪ উইকেটে ১২৮ রান করেছিলো তারা। রাসি ভান ডার ডুসেন ৩৪ ও ডি কক ৪ রানে অপরাজিত ছিলেন।
ডুসেন ৪৬ রানে থামলেও, টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন ডি কক। ৯৭তম ওভারে দক্ষিণ আফ্রিকার ইনিংস শেষ হলেও, অপরাজিত থেকে যান ডি কক। ১৭০ বলে অপরাজিত ১৪১ রান করেন তিনি। ইনিংসে ১২টি চার ও ৭টি ছক্কা মারেন ডি কক। ৭টি ছক্কায় রেকর্ড বইয়ে নাম তুলেছেন ডি কক।
দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট ক্রিকেটে এক ইনিংস যৌথভাবে সর্বোচ্চ ছক্কার রেকর্ডে এবি ডি ভিলিয়ার্সের পাশে বসলেন ডি কক। ২০০৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এক ইনিংসে ৭টি ছক্কা মেরেছিলেন ডি ভিলিয়ার্স। এই ওয়েস্ট ইন্ডিজের পক্ষে বল হাতে জেসন হোল্ডার ৪টি, অভিষিক্ত জেইডেন সিলেস ৩টি ও কেমার রোচ ২টি উইকেট নেন।
দ্বিতীয় ইনিংস শুরু করে দক্ষিণ আফ্রিকার দুই পেসার কাগিসো রাবাদা ও এনরিচ নর্টির বোলিং তোপে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ৩০ ওভারের মধ্যে প্রতিপক্ষের ৪ উইকেট তুলে নেন তারা। সর্বোচ্চ ২১ রান করে অপরাজিত আছেন রোস্টন চেজ। চেজের সাথে ১০ রানে অপরাজিত আছেন জার্মেই ব্ল্যাকউড। ১৪ রান করেন এনক্রুমার বোনারের কনকাশন সাব কাইরন পাওয়েল। দক্ষিণ আফ্রিকার রাবাদা-নর্টি ২টি করে উইকেট নেন।