বাসস দেশ-১৭ : চট্টগ্রামে জঙ্গি সন্দেহে সিরিয়া ফেরত এক ব্যক্তি আটক

109

বাসস দেশ-১৭
জঙ্গি সন্দেহে-আটক
চট্টগ্রামে জঙ্গি সন্দেহে সিরিয়া ফেরত এক ব্যক্তি আটক
চট্টগ্রাম, ১২ জুন ২০২১ (বাসস) : চট্টগ্রামে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের সঙ্গে সম্পৃক্ততার দায়ে শাখাওয়াত আলী ওরফে লালু (৪০) নামে এক ব্যক্তিকে আটক করেছে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। লালু যুদ্ধ করার জন্য চার বছর আগে বাংলাদেশ থেকে সিরিয়ায় যান। এরপর গত মার্চ মাসে দেশে ফিরেন বলে পুলিশ জানায়।
শনিবার নগরের খুলশী থানায় আইটিতে (তথ্যপ্রযুক্তি) দক্ষ সিরিয়া ফেরত এই জঙ্গির বিরুদ্ধে সিটিটিসির উপপরিদর্শক (এসআই) রাছিব খান সন্ত্রাস বিরাধী আইনে মামলা করেছেন।
এরআগে শুক্রবার (১১ জুন) রাতে দক্ষিণ খুলশী এলাকার কেন্দ্রীয় আহলে হাদিস জামে মসজিদ সংলগ্ন একটি ফাস্টফুডের দোকানের সামনে থেকে শাখাওয়াত আলী লালুকে আটক করা হয়। সে নগরের ওয়াসার মোড়ের শেখ শমসের আলী বাড়ির শমসের আলীর ছেলে। এ সময় তার কাছ থেকে জিহাদি ও উগ্রবাদী লেখা সংক্রান্ত একটি বই, পাসপোর্ট, ট্যাব, মোবাইল ও ল্যাপটপ উদ্ধার করা হয়।
সিটিটিসি সূত্রে জানা গেছে, সাখাওয়াত আলী লালু ২০১২ সালে তার আত্মীয় মো. আরিফ মামুনের মাধ্যমে নিষিদ্ধ সংগঠন আনসার আল ইসলামের জঙ্গি কার্যক্রমে সম্পৃক্ত হন। চাকরিচ্যুত মেজর জিয়াসহ অন্যদের নিয়ে জঙ্গি তৎপরতা চালান। যুদ্ধ করার জন্য চার বছর আগে বাংলাদেশ থেকে সিরিয়ায় যান তিনি। এরপর গত মার্চ মাসে দেশে ফিরেন।
মামলার বাদি কাউন্টার টেরোরিজমের উপ পরিদর্শক (এসআই) রাছিব খান জানান, শাখাওয়াত আলী লালু আনসার আল ইসলামের সঙ্গে সম্পৃক্ততার কথা স্বীকার করেছে। আনসার আল ইসলামের আইটি বিশেষজ্ঞ সাখাওয়াত আলী লালু সিরিয়া থেকে চট্টগ্রামে আসার খবরে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। জিজ্ঞাসাবাদে বেশ কিছু তথ্য পাওয়া গেছে তার কাছ থেকে।
বাসস/জিই/কেএস/১৬২৫/-কেকে