ইউরোর প্রথম ম্যাচেই প্রয়োগ করা হলো নতুন হ্যান্ডবল আইন

171

রোম, ১২ জুন, ২০২১ (বাসস) : ফিফা কর্তৃক স্বীকৃত ফুটবলের নতুন হ্যান্ডবল আইন ইতালি বনাম তুরষ্কের মধ্যকার ইউরো প্রথম ম্যাচেই প্রয়োগ করা হলো। আর এই আইন প্রয়োগের ফলে আরো একবার প্রমানিত হলো কত সহজেই অতীতে হ্যান্ডবলের কারনে একটি দলকে পেনাল্টি উপহার দেয়া হয়েছে, যার পরিনতি ভুগতে হয়েছে প্রতিপক্ষ দলটিকে।
রোমে অনুষ্ঠিত কালকের ম্যাচটিতে প্রথমার্ধে দুইবার এই আইন প্রয়োগ করেন ডাচ রেফারি ড্যানি ম্যাককেলি। তুরষ্কের ডিফেন্ডারের হাতে বল লাগলেও ইতালির খেলোয়াড়দের জোড়ালো আবেদনের মুখে পেনাল্টির নির্দেশ দেননি ম্যাককেলি। ভিডিড এসিসটেন্ট রেফারির রিভিউতে বর্তমানে ঘরোয়া ফুটবলে সমর্থকরা এই ধরনের ঘটনায় সাধারণ পেনাল্টির সিদ্ধান্ত দেখে থাকে। কিন্তু দুটি ঘটনায় ম্যাককেলি খেলা চালিয়ে যাবার নির্দেশ দিয়েছেন। দ্বিতীয়ার্ধে ইতালি তিন গোল দিয়ে শেষ পর্যন্ত ৩-০ ব্যবধানে ম্যাচটি জিতে নেয়। নাহলে হয়ত ম্যাচ পরবর্তী আলোচনার বিষয় হয়ে দাঁড়াতো ম্যাককেলির ঐ সিদ্ধান্তগুলো।
উয়েফা যদিও ফুটবলের এই পরিবর্তিত আইনগুলো পুুরোপুরি ভাবে মেনে নেয়নি। তাদে ইচ্ছা ছিল ১ জুলাই থেকে নতুন সমস্ত আইন কার্যকর করা। পরবর্তীতে ইউরোতেই এই আইন প্রয়োগের সিদ্ধান্ত নেয়া হয়।
বিশ্ব ফুটবলের আইন প্রয়োগগারী প্যানেল (আইএফএবি) মার্চে নতুন এই হ্যান্ডবল আইনের কার্যকারীতার অনুমোদন দেয়। ইউরোর আগে সব দল ও কোচকে এ বিষয়ে ব্রিফিং দেয়া হয়েছে। প্যানেলের মতে ‘কোন খেলোয়াড়ের হাতে বা বাহুতে লাগা সব বলই শাস্তিযোগ্য নয়।’
ম্যাচ পূর্ববর্তী ব্রিফিংয়ে উয়েফা রেফারিং ডাইরেক্টর রবার্তো রোসেত্তি জানিয়েছেন ইউরোপীয়ান বেশ কিছু দেশে হ্যান্ডবল আইনটা বেশ জোড়লোভাবে প্রয়োগ করা হয়। নতুনভাবে এই আইনের যে ব্যাখ্যা দেয়া হয়েছে তাতে কার্যত ফুটবলের স্পিরিট বেড়েছে এবং খেলোয়াড়দের খেলার প্রতি আরো স্বাধীনতা দেয়া হয়েছে।
নতুন আইনানুযায়ী ডিফেন্ডারের হাত যদি বলের দিকে না গিয়ে থাকে তবে সেটা পেনাল্টি হবে না। একইসাথে একজন ডিফেন্ডারের শরীরের গঠনের তুলনায় তার হাত বা বাহু যদি ‘অস্বাভাবিক বড়’ হয় তবে সেক্ষেত্রে বিষয়টি বিবেচনা করা দেখা হবে। গোলমুখে দূর্ঘটনাবশত: কারো হাতে যদি বল লেগে থাকে তবে সেটাও পেনাল্টির জন্য বিবেচিত হবেনা।
ম্যাককেলির সিদ্ধান্ত ও তার ভিএআর মনিটরিং টিমের সিদ্ধান্তে গতকাল দু’বারই উপকৃত হয়েছে তুরষ্ক। ইউরোর উদ্বোধনী ম্যাচে অন্তত ম্যাককেলি নতুন এই আইন নিয়ে কোন ভুল সিদ্ধান্ত দেননি। তিন বছর আগে রাশিয়া বিশ্বকাপে ৬৪ ম্যাচে রেকর্ড ২৯টি পেনাল্টির সিদ্ধান্ত দেয়া হয়েছিল। তবে এবারের ইউরো অন্তত সেই কারনে ম্যাচের গতি ধীর করবে না বলেই সংশ্লিষ্টদের বিশ্বাস।
২০১৮-১৯ মৌসুমে ভিএআর প্রযুক্তি চালু হবার পর থেকে উয়েফা বেশীরভাগ ম্যাচেই ডাচ ম্যাচ অফিসিয়ালদের দিয়ে এটি পরিচালনা করে আসছে।