বাসস ক্রীড়া-২ : ইউরোকে সামনে রেখে কোভিড প্রোটোকল শীথিল করলো ডেনমার্ক

83

বাসস ক্রীড়া-২
ফুটবল-ইউরো ২০২০
ইউরোকে সামনে রেখে কোভিড প্রোটোকল শীথিল করলো ডেনমার্ক
কোপেনহেগেন, ১২ জুন, ২০২১ (বাসস) : ইউরো চ্যাম্পিয়নশীপকে সামনে রেখে বেশ কিছু কোভিড বিধিনিষেধ শীথিল করেছে ডেনমার্ক। এর মধ্যে রয়েছে ফেস মাস্ক ব্যবহার, পানশালা ও রেষ্টুরেন্টে খোলা রাখার সময়সীমা ও ইউরোর ম্যাচগুলোতে দর্শকের সংখ্যা। করোনার কারনে বিভিন্ন ধরনের বিধিনিষেধ আগামী ১ অক্টোবর থেকে তুলে নেবার পরিকল্পনা করছে ড্যানিশ সরকার। তারই প্রস্তুতি হিসেবে ইউরোতে কিছু কিছু শীথিলতা আরোপ করতে যাচ্ছে ডেনমার্ক।
আগামী ১৪ জুন থেকে মাস্ক পড়ার বাধ্যবাধকতা আর থাকছেনা। অবশ্য ব্যস্ত সময়ে গণপরিবহন ব্যবহারের ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে না। এই বাধ্যবাধকতা আগামী ১ সেপ্টেম্বর থেকে পর্যায়ক্রমে তুলে নেয়া হবে।
এ সম্পর্কে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাগনাস হেনিকে বলেছেন, ‘এই কদিনে আমরা যা কিছু হারিয়েছি তার সবকিছুই আবারো ফিরিয়ে আনার চেষ্টার করছি। কারন আমরা এই মুহূর্তে মহামারী নিয়ন্ত্রনে নিয়ে এসেছি।’
১১ জুন থেকে পানশালা ও রেষ্টুরেন্ট মধ্যরাত পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে, আগে যা ছিল রাত ১১ টা পর্যন্ত। ১ সেপ্টেম্বর থেকে নাইট ক্লাবগুলোও খুলে দেয়া হচ্ছে। কিন্তু এতে প্রবেশের জন্য অবশ্যই ‘করোনা পাস’ প্রদর্শন করতে হবে। এই পাসে হয় করোনার নেগেটিভ সনদ অথবা ভ্যাক্সিনেশন সার্টিফিকেট সংযুক্ত থাকতে হবে।
তবে ১ আগস্টের আগে খুলছে না যাদুঘর, সিনেমা হল ও থিয়েটার।
ইউরোতে কোপেনহেগেনে অনুষ্ঠিতব্য ম্যাচগুলোতে পূর্ব পরিকল্পিত ১৬ হাজার দর্শকের স্থানে তা বাড়িয়ে ২৫ হাজার করা করা হয়েছে। যদিও সংক্ষিপ্ত সময়ের এই নোটিশের পর ড্যানিশ ফুটবল এসোসিয়েশন জানিয়েছে ফিনল্যান্ডের বিপক্ষে শনিবারের প্রথম ম্যাচে এই সিদ্ধান্ত কার্যকর করা সম্ভব নয়।
মহামারীর ভয়াবহতা কাটিয়ে ডেনমার্কে বর্তমানে হাসপাতালগুলোতে মাত্র ১২২ জন কোভিড রুগী রয়েছেন। গত বছরের অক্টোবরের পর যা সর্বনি¤œ। ইতোমধ্যেই ২৪.২ শতাংশ মানুষকে পরিপূর্ণ ভ্যাক্সিনের পরিপূর্ণ ডোজ ও ৪২.৭ শতাংশ মানুষকে প্রথম ডোজ দেয়া হয়েছে।
বাসস/নীহা/১৫১৫/স্বব