বাসস ক্রীড়া-৮ : সাত বছর পর আবাহনীকে হারালো মোহামেডান, এককভাবে শীর্ষে প্রাইম ব্যাংক

163

বাসস ক্রীড়া-৮
ক্রিকেট-ডিপিএল
সাত বছর পর আবাহনীকে হারালো মোহামেডান, এককভাবে শীর্ষে প্রাইম ব্যাংক
ঢাকা, ১১ জুন ২০২১ (বাসস) : সাত বছর পর ঢাকা প্রিমিয়ার লিগে চিরপ্রতিন্দ্বন্দি আবাহনী লিমিটেডকে হারালো মোহামেডান স্পোর্টিং ক্লাব।
আজ বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার লিগ টি-টুয়েন্টি ক্রিকেটের ৪০তম ম্যাচে মোহামেডান বৃষ্টি আইনে ৩১ রানে হারিয়েছে আবাহনীকে। ২০১৪ সালে সর্বশেষ ডিপিএলে আবাহনীকে হারিয়েছিলো মোহামেডান।
এদিকে লিগে টানা দ্বিতীয় জয় তুলে নিয়েছে প্রাইম ব্যাংক ও গাজী গ্রুপ। প্রাইম ব্যাংক ১০১ রানের বড় ব্যবধানে হারিয়েছে লিজেন্ডস অব রুপগঞ্জকে। এতে এককভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠলো প্রাইম ব্যাংক। আর গাজী গ্রুপ বৃষ্টি আইনে ১৫ রানে হারায় ব্রাদার্স ইউনিয়নকে।
আবাহনী-মোহামেডান :
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে মোহামেডান। ৩৪ বল খেলে দলকে ৩৭ রানের সূচনা এনে মোহামেডানের দুই ওপেনার। এরমধ্যে ২৬ বলে ২৬ রান করেন পারভেজ হোসেন ইমন। আরেক ওপেনার আব্দুল মাজিদ ১৬ রান করেন।
ব্যাট হাতে বড় ইনিংসের দেখা না পাওয়াৎ অধিনায়ক সাকিব স্বাচ্ছেন্দ্যে আজ ব্যাটিং শুরু করেছিলেন। মারুমুখী মেজাজে ১টি চার ও ২টি ছক্কাও আদায় করে নেন তিনি। শেষ পর্যন্ত ৩৭ রানে থামতে হয় তাকে। বল খেলেছেন ২৭টি।
শেষদিকে মাহমুদুল হাসানের ২২ বলে অপরাজিত ৩০ রানের কল্যাণে লড়াই করার পুঁিজ পায় মোহামেডান। ২০ ওভারে ৬ উইকেটে ১৪৫ রান করে তারা।
আবাহনীর পেসার একেএস স্বাধীন ২৪ রানে ৩ উইকেট নেন।
১৪৬ রানের লক্ষ্যে খেলতে শুরুতেই মোহামেডানের স্পিনার শুভাগত হোমের ঘুর্ণিতে পড়ে আবাহনী। প্রথম ওভারেই ২ উইকেট নেয়ার পর তৃতীয় ওভারে আবারো আবাহনী শিবিরে আঘাত হানেন শুভাগত। এতে ৯ রানে ৩ উইকেট হারায় আবাহনী।
৫ ওভার শেষে আবাহনী স্কোর ৩ উইকেটে ২১। এ অবস্থায় বৃষ্টি নামলে বন্ধ হয়ে যায় খেলা। পরবর্তীতে খেলা শুরু হলে, ৯ ওভারে ৭৬ রানের নতুন টার্গেট পায় আবাহনী। সেই টার্গেট ৬ উইকেটে ৪৪ রান করে ম্যাচ হারে আবাহনী। দলের পক্ষে অধিনায়ক মুশফিকুর রহিম ১৮ বলে ১৮ ও নাজমুল হোসেন শান্ত ১৫ রান করেন। মোহামেডানের শুভাগত ৩টি ও তাসকিন ২টি উইকেট নেন। ম্যাচ সেরা হন শুভাগত।
৭ খেলা শেষে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে উঠলো মোহামেডান। হ্যাট্টিক হারের পর জয়ের দেখা পেল তারা। সমানসংখ্যক ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে আবাহনী।
প্রাইম ব্যাংক-লিজেন্ডস অব রুপগঞ্জ :
মিরপুরের আরেক ম্যাচে টস জিতে প্রথমে প্রাইম ব্যাংককে ব্যাটিংএ পাঠায় রুপগঞ্জ। ওপেনার রনি তালুকদার ও অধিনায়ক এনামুল হক বিজয়ের জোড়া হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ৫ উইকেটে ১৬৯ রানের বড় সংগ্রহ পায় প্রাইম ব্যাংক।
৩১ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় ৫৩ রান করেন রনি। ৪৬ বলে অপরাজিত ৫৮ রান করা এনামুলের ইনিংসে ছিলো ২টি চার ও ৫টি ছক্কা। বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল ১২ রান করেন।
১৭০ রানের লক্ষ্যে খেলতে নেমে প্রাইম ব্যাংকের বোলারদের তোপে ৬৮ রানে গুটিয়ে যায় রুপগঞ্জ। দলের পক্ষে সর্বোচ্চ ১৬ রান করেন জাকের আলি। প্রাইম ব্যাংকের নাহিদুল ইসলাম ৩টি, রুবেল হোসেন-নাইম হাসান ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন নাহিদুল।
এই জয়ে ৭ খেলা শেষে ১২ পয়েন্ট নিয়ে এককভাবে টেবিলের শীর্ষে প্রাইম ব্যাংক। সমানসংখ্যক ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে টেবিলের দশমস্থানে রুপগঞ্জ।
গাজী-ব্রাদার্স :
সাভারের বিকেএসপির তিন নম্বর মাঠে টস জিতে বোলিং করতে নামে ব্রাদার্স। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৬ উইকেটে ১৭৩ রান তুলে গাজী। ওপেনার মাহেদি হাসান ২১ বলে মারমুখী মেজাজে ৪৭ রান করেন। তার ইনিংসে ৬টি চার ও ৩টি ছক্কা ছিলো। ৪৭ রান আসে ইয়াসির আলির ব্যাট থেকেও। তার ৩৯ বলের ইনিংসে ৩টি চার ও ২টি ছক্কা ছিলো।
জবাবে ১১ দশমিক ২ ওভারে ৫ উইকেটে ৮৫ রান তোলে ব্রাদার্স। এরপর বৃষ্টি নামলে খেলা বন্ধ হয়ে যায়। পরবর্তীতে আর শুরু না হলে বৃষ্টি আইনে ১১ দশমিক ২ ওভারে ১০১ রানের টার্গেট পড়েছিলো ব্রাদার্সের। কিন্তু স্কোর বোর্ডে ৮৫ রান থাকায় ম্যাচ হারে তারা।
এই জয়ে ৭ খেলা শেষে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠস্থানে গাজী। সমানসংখ্যক ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টমস্থানে ব্রাদার্স।
বাসস/এএমটি/২০০০/স্বব