বাসস দেশ-৫ : পটুয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ চরের দু’টি ইউনিয়ন বিদ্যুতের আলোয় আলোকিত

96

বাসস দেশ-৫
দ্বীপ-চর-বিদ্যুতায়ণ
পটুয়াখালীর বিচ্ছিন্ন দ্বীপ চরের দু’টি ইউনিয়ন বিদ্যুতের আলোয় আলোকিত
পটুয়াখালী, ১১ জুন, ২০২১ (বাসস) : বর্তমান সরকারের ভিশন-২০২১ এর আওতায় শতভাগ বিদ্যুতায়নের অংশ হিসেবে জেলার বিচ্ছিন্ন দ্বীপ চরে অবস্থিত চরকাজল ও চরবিশ্বাস দুটি ইউনিয়নে অবশেষে বিদুৎ এর আলোয় আলোকিত হলো।
বৃহস্পতিবার সন্ধ্যায় সংসদ সদস্য এস এম শাহজাদা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ৪৬৫ টি পরিবারের মাঝে বিদুৎ সংযোগ সুইজ টিপে এর উদ্বোধন করেন।
চরবিশ্বাসের কে আলী কলেজ মাঠে অনুষ্ঠিত অনুষ্ঠানে স্থানীয় ইউপি চেয়ারম্যান তোফাজ্জেল হোসেন বাবুল মুন্সীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গলাচিপা উপজেলা পরিষদ চেয়ারম্যান মু. শাহিন শাহ, পটুয়াখালী পল্লী বিদুৎ এর জোনাল ম্যানেজার আবুল বাশার আজাদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিষ কুমার, উপজেলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপক সন্তোষ দে, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা টিটো ও ভাইস চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন প্রমুখ।
চর বিশ্বাস ইউনিয়নের এনায়েত হোসেন (৩৫) জানান, ‘ আমাদের এই বিছিন্ন দ্বীপে বঙ্গবন্ধুর কন্যা শেখ হাসিনার আন্তরিকতা ও এলাকার বর্তমান সংসদ সদস্য এসএম শাহজাদার একান্ত প্রচেষ্টায় সাগর-নদী বেষ্ঠিত দ্বীপ অঞ্চল দু’টি আজ মানব সভ্যতা বিকাশ ও আধুনিক বিশ্বের সাথে যোগাযোগের এক মাইলফলক ঘটেছে। কি দিয়ে আমরা শেখ হাসিনাকে অভিবাদন জানাব ভাষা খুঁজে পাচ্ছিনা। আমাদের স্বপ্ন আজ সত্যি হয়েছে।’
দ্বীপ ইউনিয়ন দু’টির দায়িত্বে থাকা ভোলা পল্লী বিদ্যুত সমিতির জেনারেল ম্যানেজার (জিএম ) আবুল বাশার জানান, নদীতে সাবমেরিণ ক্যাবল দিয়ে এ বিদ্যুতের লাইন স্থাপন করা হয়েছে। এটি দেশের সবচেয়ে দীর্ঘতম সাবমেরিণ ক্যাবল লাইন। এতে খরচ হবে প্রায় ১৬৫ কোটি টাকা। তিনি আরও জানান, ভোলা জেলার চর মুজিবে উপকেন্দ্র করে পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার দ্বীপ ইউনিয়ন চর কাজল ও চর বিশ্বাস, দশমিনা উপজেলার চর বোরহান, চর হাদি ও রাঙ্গাবালী উপজেলার চর মোন্তাজ ইউনিয়নে বিদ্যুতের সঞ্চালন লাইন দেয়া হয়েছে। এসব ইউনিয়নে মোট ৪৫টি গ্রাম রয়েছে। গ্রামগুলো বিদ্যুতায়িত হলে মোট গ্রাহক সংখ্যা হবে ২২ হাজার ৬৬৬জন। এতে প্রয়োজন হবে ৬ থেকে ৭ মেগাওয়াট বিদ্যুতের।
বাসস/এনডি/সংবাদদাতা/১১২০/কেজিএ