বাসস দেশ-২৯ : প্রকল্প বাস্তবায়নে প্রকল্প পরিচালক নিয়োগে আরো সচেতন হওয়ার পরামর্শ

97

বাসস দেশ-২৯
কমিটি-পরিকল্পনা
প্রকল্প বাস্তবায়নে প্রকল্প পরিচালক নিয়োগে আরো সচেতন হওয়ার পরামর্শ
ঢাকা, ১০ জুন, ২০২১ (বাসস): পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে প্রকল্প পরিচালক নিয়োগের ক্ষেত্রে আরো সচেতন হওয়ার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রী এম, এ, মান্নান, মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম, সাবের হোসেন চৌধুরী, বীরেন শিকদার, মনজুর হোসেন, রওশন আরা মান্নান এবং আদিবা আনজুম মিতা সভায় অংশগ্রহণ করেন।
সভায় জুলাই ২০১৬ থেকে জুন ২০২০ পর্যন্ত ৭ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নকালে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে সমাপ্ত প্রকল্পসমূহের উপর আই.এম.ইডি প্রদত্ত মূল্যায়ন প্রতিবেদন অনুযায়ী গৃহীত ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়। এছাড়া পিপিএ এবং পিপিআর এর বর্তমান বিধানসমূহ টেন্ডার প্রক্রিয়ায় শতভাগ স্বচ্ছতা নিশ্চিত করার লক্ষ্যে প্রয়োজনীয় সংশোধন সংক্রান্ত আলোচনা করা হয়।
সভায় প্রকল্প মনিটরিংয়ের প্রয়োজনে জেলা পর্যায় থেকে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ঘরে বসে খোঁজ-খবর নেয়ার সুবিধার্থে একটি সফটওয়ার চালু করার কার্যক্রম অব্যাহত রয়েছে বলে জানানো হয়।
সভায় নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ সমাপ্তি ও গুণগতমান যথাযথ রেখে মূল্যায়ন প্রতিবেদন আইএমইডি’তে প্রেরণের ওপর গুরুত্বারোপ করা হয়।
সভায় উচ্চ বিদ্যালয় ও মহাবিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্ধারণের জন্য সময়োপযোগি নীতিমালা তৈরি করার সুপারিশ করা হয়। এছাড়া, কারিগরি শিক্ষা গ্রাম ও ইউনিয়ন পর্যায়ে সম্প্রসারণ করার লক্ষ্যে আধুনিক মানসম্পন্ন কারিকুলাম যথাযথ সম্পাদনের প্রতি সকল পর্যায়ের দায়িত্বশীল ব্যক্তিবর্গের সহায়তা কামনা করা হয়।
সভায় দেশের উন্নয়নমূলক কাজে ও শিক্ষা ব্যবস্থায়ূ নারীদের অংশগ্রহণের উপর গুরুত্বারোপ করা হয়।
পরিকল্পনা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, মহাপরিচালকগণ, মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তরা সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/২০০০/-এএএ