বাসস দেশ-২৪ : আওয়ামী লীগ সরকার দেশের মানুষের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে : পরিকল্পনামন্ত্রী

255

বাসস দেশ-২৪
মান্নান-বিবিএস
আওয়ামী লীগ সরকার দেশের মানুষের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে : পরিকল্পনামন্ত্রী
ঢাকা, ১০ জুন, ২০২১ (বাসস) : পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, ‘আওয়ামী লীগ সরকার দেশের মানুষের কল্যাণ ও জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে, সুতরাং তথ্য লুকানোর কিছু নেই।’
তিনি বলেন, ‘৯৯ শতাংশ সরকারি তথ্য প্রকাশের ক্ষেত্রে কোনো সমস্যা নেই। শুধু রাষ্ট্রীয় নিরাপত্তার কারণে ১ শতাংশ গোপনীয়তা রয়েছে। আগামীতে হয়ত সেটুকুও গোপন রাখার প্রয়োজন নাও হতে পারে।’
আজ বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলানগর পরিসংখ্যান ভবনে ‘বিবিএস গ্লোসারি : কনস্পেটস এন্ড ডেফিনেশন’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) বাস্তবায়নাধীন ন্যাশনাল স্ট্রাটেজি ফর দ্য ডেভেলপমেন্ট অব স্টাটিসটিকস (এনএসডিএস) প্রকল্পের আওতায় বইটি প্রকাশ করা হয়েছে।
পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিবিএস মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম বক্তব্য রাখেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এনএসডিএস প্রকল্পের পরিচালক দিলদার হোসেন।
পরিকল্পনামন্ত্রী বিবিএস কর্মকর্তাদের কোন ধরনের তথ্য বা পরিসংখ্যান না লুকানোর নির্দেশ দেন। তিনি বলেন, রাষ্ট্রীয় নিরাপত্তাজনিত কোন সমস্যা না থাকলে তথ্য লুকাবেন না।
তিনি আরও বলেন, তথ্য ও পরিসংখ্যানের ক্ষেত্রে সরকার বিবিএস-এর ওপর সম্পূর্ণ নির্ভরশীল। পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে মূল তথ্য আসে বিবিএস থেকে। এজন্য পরিসংখ্যান ব্যুারোর তথ্য অব্যশই বিশুদ্ধ থাকতে হবে। তিনি বলেন, বর্তমান সরকার জনগণের পক্ষে কাজ করে। সরকারের কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য সরকারি কর্মকর্তাদের দক্ষতা আরও বাড়াতে হবে। এরজন্য তাদের বেশি বেশি প্রশিক্ষণ দেয়ার উপর তিনি গুরুত্বারোপ করেন।
অনুষ্ঠানে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেন, অনেক জরিপ বা শুমারির ফলাফল নিয়ে বিতর্ক হয়। এতে একেকজন একেক রকম ব্যাখা দিয়ে থাকেন। এসব বিতর্কের অবসান ঘটাবে এই এই প্রকাশনাটি।
বাসস/আরআই/১৯২২/-এমএন