বাসস ক্রীড়া-১০ : ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ড গড়লেন এন্ডারসন

86

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-এন্ডারসন
ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ড গড়লেন এন্ডারসন
বার্মিংহাম, ১০ জুন, ২০২১ (বাসস) : আজ থেকে বার্মিংহামে শুরু হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নেমে ইংল্যান্ডের হয়ে অনন্য রেকর্ড গড়লেন অভিজ্ঞ পেসার জেমস এন্ডারসন। ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট খেলার রেকর্ড গড়লেন তিনি। দেশের জার্সিতে ১৬২তম টেস্ট খেলতে নেমেছেন এন্ডারসন।
এতে পেছনে পড়ে গেলেন সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক। ১৬১টি টেস্ট খেলে এতোদিন ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট খেলার মালিক ছিলেন কুক। এবার সেই রেকর্ড দখলে নিলেন এন্ডারসন।
১৮ বছর আগে লর্ডসে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিলো এন্ডারসনের। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাকে। দলের পেস আক্রমনের অন্যতম ভরসা হয়ে উঠেছেন এন্ডারসন। রেকর্ড ম্যাচ খেলতে নামার আগে তার নামের পাশে ৬১৬ উইকেট। এই ফরম্যাটে যেকোন পেসারের সর্বোচ্চ উইকেট।
৩৮ বছর বয়সী এন্ডারসন ৬১৬ উইকেট নিয়ে আছেন সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় চতুর্থ স্থানে । আর ৪ উইকেট পেলে ভারতের সাবেক স্পিনার অনিল কুম্বলেকে ছাড়িয়ে যাবেন এন্ডারসন।
জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক টেস্টের ইনিংসের কথা এখনো মনে আছে এন্ডারসনের। ৭৩ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। এখন পর্যন্ত টেস্ট ক্যারিয়ারে ৩০বার পাঁচ বা ততোধিক উইকেট নিয়েছেন এন্ডারসন।
এন্ডারসন বলেন, ‘জিম্বাবুয়ের প্রতি সম্মান রেখেই বলছি, দক্ষিণ আফ্রিকা- অস্ট্রেলিয়া ও ভারতের মতো বড় দলের বিপক্ষে যখন সাফল্য পাবেন, মনে বিশ্বাস জন্মাবে যে আপনি সর্বোচ্চ পর্যায়ে পারফর্ম করতে পারবেন। কয়েক বছর খেলা এবং বিশ্বের নানা প্রান্তে খেলার পর নিজের সামর্থ্য নিয়ে আমার ইতিবাচক বিশ্বাস হয়েছিল।’
প্রথম শ্রেনিতে ১ হাজার উইকেট শিকার থেকে মাত্র ৬ উইকেট দূরে এন্ডারসন। ২৬০ ম্যাচে ৯৯৪ উইকেট তার। ২০০৫ সালে সর্বশেষ ইংল্যান্ডের পেসার হিসেবে এমন মাইলফলক স্পর্শ করেছিলেন এন্ড্রু ক্যাডিক।
বাসস/এএমটি/১৮০৫/-স্বব