বাসস ক্রীড়া-১ : স্পেনের ইউরো দলকে ভ্যাকসিন দেয়া হবে

105

বাসস ক্রীড়া-১
ফুটবল-ইউরো
স্পেনের ইউরো দলকে ভ্যাকসিন দেয়া হবে
মাদ্রিদ, ১০ জুন, ২০২১ (বাসস) : স্প্যানিশ দলে দু’জন খেলোয়াড় করোনা পজিটিভ হবার পর দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় পুরো ইউরো স্কোয়াডকে ভ্যাকসিনের আওতায় আনার ঘোষনা দিয়েছে। ইউরো শুরু হতে আর মাত্র একদিন বাকি থাকলেও করোনার হানায় স্প্যানিশ দলটি বেশ দু:শ্চিন্তায় রয়েছে।
এই ঘোষনা আসার ঘন্টখানেক আগে জাতীয় দল ব্যবস্থাপনা কমিটি ১৭জন রিজার্ভ খেলোয়াড় নিয়ে একটি ‘সমান্তরাল’ দল ঘোষনা করেছে। বর্তমান দলে যদি করোনায় আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পায় তবে রিজার্ভ দল থেকে নতুন খেলোয়াড় ডাকা হবে। স্বাস্থ্যমন্ত্রী ক্যারোলিনা ডারিয়াস জানিয়েছেন ইউরোর জন্য ঘোষিত জাতীয় ফুটবল দলের পাশাপাশি অলিম্পিকে অংশগ্রহণকারী সকল আন্তর্জাতিক পেশাদার ক্রীড়াবিদকে এই ভ্যাকসিনের আওতায় আনা হবে।
গতকাল দ্বিতীয় খেলোয়াড় হিসেবে স্প্যানিশ ডিফেন্ডার দিয়েগো লোরেন্ত করোনা পজিটিভ হবার পর রিজার্ভ দল ঘোষনা করা হয়। এর আগে রোববার অধিনায়ক সার্জিও বাসকুয়েটস করোনা পজিটিভ হয়েছিলেন। রোববার থেকেই পুরো স্প্যানিশ দল আইসোলেশনে আছে।
এক বিবৃতিতে রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) জানিয়েছে একটি ‘প্যারালাল বাবল’ তৈরী করা হয়েছে যেখানে ১১ জন খেলোয়াড়কে নতুন করে ডাকা হয়েছে, সাথে ছয়জন ব্যাক-আপ খেলোয়াড় আগে থেকেই ছিলেন।
সোমবার সুইডেনের বিপক্ষে সেভিয়ায় ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু করবে স্পেন। এদিকে সুইডিশ দলেও দেখা দিয়েছে করোনার হানা। ইতোমধ্যেই তারকা ফরোয়ার্ড ডিয়ান কুলুসেভিস্কি ও মিডফিল্ডার মাতিয়াস সাভানবার্গ করোনা পজিটিভ হয়েছেন।
স্পেন দলে নতুন ডাক পাওয়া ১১ জনই অনুর্ধ্ব-২১ দলের খেলোয়াড়। মঙ্গলবার ইউরোর অনুশীলন ম্যাচে এই অনুর্ধ্ব-২১ দলটি লিথুনিয়াকে ৪-০ গোলে বিধ্বস্ত করেছে। নতুন ১১জন খেলোয়াড় হলেন আলভারো ফার্নান্দেজ, অস্কার মিনগুয়েজা, মার্ক কুকুরেলা, ব্রায়ান গিল, হুয়ান মিরান্ডা, গঞ্জালো ভিলার, আলেহান্দ্রো পোজো, ব্রাহিম দিয়াজ, মার্টিন জুবিমেন্ডি, ইয়েরেমি পিনো ও জাভি পাওডো। এছাড়া ব্যাক-আপ হিসেবে আগে থেকেই লুইস এনরিকের মূল দলে যারা ছিলেন তারা হলেন রড্রিগো মোরেনো, পাবলো ফোরনালস, কার্লোস সোলার, ব্রায়াস মেন্ডিজ, রাউল আলবিওল ও কেপা আরিজাবালাগা।
বাসস/নীহা/১৬১০/স্বব