ভূমি রাজস্ব বিষয়ক আদালতে অনলাইন শুনানি কার্যক্রম শুরু

1803

ঢাকা, ৯ জুন, ২০২১ (বাসস): ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী ভূমি রাজস্ব বিষয়ক আদালতে অনলাইন শুনানি কার্যক্রমের উদ্বোধন করেছেন।
তিনি আজ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন করেন।
এ সময় সাইফুজ্জামান চৌধুরী বলেন, ‘হাতের মুঠোয় ভূমি সেবা’ এখন আর কেবল শ্লোগান নয়, বাস্তবতা। ভূমি রাজস্ব বিষয়ক আদালতে অনলাইন শুনানি ব্যবস্থা চালুর মাধ্যমে মানুষের হয়রানি ও ভোগান্তি কমানোর পাশাপাশি সময় সাশ্রয় নিশ্চিত করা যাবে।
তিনি বলেন, দক্ষ, স্বচ্ছ, জবাবদিহি ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনার লক্ষ্যকে সামনে রেখে একটি প্রযুক্তি নির্ভর আধুনিক ও টেকসই ভূমি রাজস্ব বিষয়ক বিচারিক ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যেই অনলাইন শুনানি ব্যবস্থা চালু করা হয়েছে। এতে জনগণ ঘরে বসেই ভূমি মামলার শুনানিতে অংশ নিতে পারবেন।
অনলাইনে ভূমি উন্নয়ন কর দিতে রেজিস্ট্রেশন করার জন্য সকলের প্রতি আহবান জানিয়ে মন্ত্রী বলেন, খুব শীঘ্রই অনলাইনে এলডি ট্যাক্স সিস্টেম সহ আরও বেশ কিছু ভূমি সেবা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।
তিনি আরো বলেন, ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারের ‘ডিজিটাল বাংলাদেশ’র ফল আজকের বাস্তবের ডিজিটাল বাংলাদেশ।
ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ভূমি আপীল বোর্ডের চেয়ারম্যান মো. মশিউর রহমান, ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. মোস্তফা কামাল, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস ও মুহাম্মদ সালেহউদ্দীন।
এছাড়াও সকল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক ও স্থানীয় অংশীজন ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
এসময় চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক ও চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি মাঠ পর্যায়ে ভূমি আদালতে অনলাইন শুনানির ইতিবাচক প্রভাবের ব্যাপারে তাঁদের আশার কথা ব্যক্ত করেন।