বাসস দেশ-৩৩ : নীলফামারীতে ঝরে পড়া ৮৪০০ শিশুর জন্য ২৮০টি উপানুষ্ঠানিক বিদ্যালয় স্থাপিত হবে

86

বাসস দেশ-৩৩
উপানুষ্ঠানিক-বিদ্যালয়
নীলফামারীতে ঝরে পড়া ৮৪০০ শিশুর জন্য ২৮০টি উপানুষ্ঠানিক বিদ্যালয় স্থাপিত হবে
নীলফামারী, ৯ জুন, ২০২১ (বাসস) : প্রাথমিক বিদ্যালয় থেকে ঝড়ে পড়া ৮ হাজার ৪০০ শিশুর পাঠদানের জন্য জেলার চার উপজেলায় ২৮০টি উপানুষ্ঠানিক বিদ্যালয় স্থাপন করা হবে। ৮ থেকে ১৪ বছর বয়সী ঝরে পড়া কিংবা বিদ্যালয় বহির্ভূত শিক্ষার্থীরা এসব বিদ্যালয়ে ৫ বছর লেখাপড়া করবে।
আজ বুধবার দুপুর ১২টার দিকে জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত ভার্চুয়াল কর্মশালায় এসব তথ্য জানানো হয়। উপজেলা চারটি হলো- নীলফামারী সদর, ডোমার, ডিমলা ও কিশোরগঞ্জ। ‘আউট অফ চিলড্রেন’ কর্মসূচির আওতায় ওই প্রকল্পটি বাস্তবায়ন করবে গণ উন্নয়ন কেন্দ্র।
কর্মশালার আনুষ্ঠানিক উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক মো. হাফিজুর রহমান চৌধুরী।
সভাপতিত্ব করেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আজাহারুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো নীলফামারীর সহকারী পরিচালক মো. সাইদুর রহমান।
আয়োজকরা জানায়, ঝরে পড়া শিক্ষার্থীদের প্রতিদিন তিন ঘণ্টা করে পাঠদান করানো হবে। শিক্ষার্থীরা প্রতিমাসে ১২০ টাকা করে উপবৃত্তি এবং পোশাক ও স্কুল ব্যাগ পাবে। শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকবে ।
অতিরিক্ত জেলা প্রশাসক মো. আজাহারুল ইসলাম বলেন, ‘বিদ্যালয় নির্বাচনের পর বিদ্যালয়টিকে শিক্ষার উপযোগী করে গড়ে তোলার জন্য শিশু বান্ধব পরিবেশ গড়ে তোলা হবে। দেয়ালে দেয়ালিকা, নানা রকম শিক্ষণীয় চাট, শিশুদের আঁকা ছবি ইত্যাদি দিয়ে সাজানো হবে শ্রেণি কক্ষ।’
উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো নীলফামারীর সহকারী পরিচালক মো. সাইদুর রহমান বলেন, প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে কারিগরি, মানসম্মত প্রশিক্ষণের ব্যবস্থা করে উৎপাদনশীল নাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে ওই প্রকল্পটি পাইলট প্রকল্প হিসেবে পরিচালিত হবে।
বাসস/এনডি/সংবাদদাতা/১৮৪৭/কেজিএ