রেকর্ডের দ্বারপ্রান্তে এন্ডারসন

442

বার্মিংহাম, ৯ জুন ২০২১ (বাসস) : আগামীকাল বার্মিংহামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট খেলতে নামছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। এ ম্যাচে খেলতে নামলেই ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ টেস্ট খেলার অনন্য এক রেকর্ড গড়বেন অভিজ্ঞ পেসার জেমস এন্ডারসন।
লর্ডসে সিরিজের প্রথম টেস্টে খেলতে নেমে সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুককে স্পর্শ করেছিলেন এন্ডারসন। বর্তমানে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ১৬১টি করে ম্যাচ খেলেছেন কুক ও এন্ডারসন। কাল বার্মিংহামে কুককে ছাড়িয়ে যাবার সুযোগ এন্ডারসনের।
সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের আগের উচ্ছসিত এন্ডারসন বলেন, ‘কুককে ছাড়িয়ে যেতে পারলে ভালো লাগবে। তবে এই পর্যায়ে আসতে পেরে আমি গর্বিত। আমি এক মিলিয়ন বছরেও কল্পনা করিনি, আমি এই অবস্থায় পৌঁছাতে পারি।’
১৬১ টেস্টে ৬১৬ উইকেট শিকার করেছেন আর ৩৮ বছর বয়সী এন্ডারসন। এই ফরম্যাটে যেকোন পেসারের সর্বোচ্চ উইকেট। আর সব মিলিয়ে ৬১৬ উইকেট নিয়ে আছেন সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় চতুর্থস্থানে। আর ৪ উইকেট পেলে ভারতের সাবেক স্পিনার অনিল কুম্বলেকে ছাড়িয়ে যাবেন এন্ডারসন।
১৮ বছর আগে লর্ডসে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিলো এন্ডারসনের। তিনি বলেন, ‘২০০৩ সালে আমি প্রথম লর্ডসে টেস্ট খেলতে নামি। সেখান থেকে কত পথ পাড়ি দিয়ে আজ আমি এখানে। ভাবতেই শিউরে উঠি।’
১ হাজার প্রথম শ্রেনির উইকেট শিকার থেকে মাত্র ৬ উইকেট দূরে এন্ডারসন। ২৬০ ম্যাচে ৯৯৪ উইকেট তার। ২০০৫ সালে সর্বশেষ ইংল্যান্ডের পেসার হিসেবে এমন মাইলফলক স্পর্শ করেছিলেন এন্ড্রু ক্যাডিক।