বাসস দেশ-১৪ : মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল সম্পর্কে স্থায়ী কমিটির রিপোর্ট চূড়ান্ত

85

বাসস দেশ-১৪
কমিটি-নৌ-পরিবহন
মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল সম্পর্কে স্থায়ী কমিটির রিপোর্ট চূড়ান্ত
ঢাকা, ৯ জুন, ২০২১ (বাসস) : নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় সংসদে উপস্থাপন করতে মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল, ২০২১ এর রিপোর্ট চূড়ান্ত করা হয়েছে।
কমিটির সভাপতি মেজর (অবঃ) রফিকুল ইসলাম, বীর উত্তম এর সভাপতিত্বে আজ সংসদ ভবনে এ সভা অনুষ্ঠিত হয়।
কমিটির সদস্য মোঃ মজাহারুল হক প্রধান, মাহফুজুর রহমান এবং মোঃ আছলাম হোসেন সওদাগর সভায় অংশগ্রহণ করেন।
সভায় “মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল” ২০২১ এর ওপর প্রস্তুতকৃত রিপোর্ট নিশ্চিতকরণ এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) এর সার্বিক কর্মকান্ড সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় ইতোপূর্বে জাতীয় সংসদে উত্থাপিত এবং পরীক্ষা নিরীক্ষাপূর্বক রিপোর্ট প্রদানের জন্য কমিটিতে প্রেরিত “মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল, ২০২১” সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয় এবং প্রয়োজনীয় সংযোজন, সংশোধন ও পরিমার্জনের পর বিলটি জাতীয় সংসদে পাসের উদ্দেশ্যে সংশোধিত আকারে সংসদে রিপোর্ট প্রদানের সুপারিশ করা হয়।
সভায় বিআইডব্লিউটিসির আয়-ব্যয়ের বার্ষিক বিবরণী পৃথকভাবে আগামী বৈঠকে উপস্থাপন এবং যাত্রীদের স্বাচ্ছন্দ্যে, নিরাপদে এবং দ্রুততম সময়ে যাতায়াতের ব্যবস্থা নিশ্চিতকরণের জন্য কমিটি সুপারিশ করে।
এছাড়া, নদীতে পলিমাটি জমার কারণ বা উৎস উদঘাটনে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের আর্থিক সহযোগিতায় দেশি- বিদেশি প্রতিষ্ঠানের মাধ্যমে স্ট্যাডি করার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।
নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব, মোংলা বন্দর কর্তৃপক্ষ এবং বিআইডব্লিউটিসি’র চেয়ারম্যানদ্বয়, নৌ-পরিবহন মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৬১৫/-কেকে