বাসস ক্রীড়া-১৫ : চুক্তি ছাড়াই ইংল্যান্ড সফরে রাজি লংকান ক্রিকেটাররা

123

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-শ্রীলংকা
চুক্তি ছাড়াই ইংল্যান্ড সফরে রাজি লংকান ক্রিকেটাররা
কলম্বো, ৮ জুন, ২০২১ (বাসস): চুক্তি ছাড়াই নির্ধারিত ইংল্যান্ড সফরে রাজি হয়েছে শ্রীলংকান ক্রিকেটাররা। শ্রীলংকা ক্রিকেট(এসএলসি) সম্প্রতি কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড়দের বেতন কমিয়ে নতুন চুক্তির ঘোষনা দেয়। এর প্রেক্ষিতে খেলোয়াড়রা চুক্তিতে স্বাক্ষর করতে অস্বীকৃতি জানায়। এরপর ইংল্যান্ড সফরে না খেললে বোর্ডের পক্ষ থেকে খেলোয়াড়দের তিন বছরের নিষিদ্ধ করার হুমকিও দেয়া হয়। তবে শেষ পর্যন্ত সফর শেষ না হওয়া পর্যন্ত চুক্তি ছাড়াই খেলতে রাজি হয়েছেন খেলোযাড়রা।
নতুন চুক্তি অনুযায়ী পাপরফরমেন্সের ভিত্তিতে চুক্তিবদ্ধ ২৪ খেলোয়াড়দের বেতন ৪০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নেয় বোর্ড। তবে শুরু থেকেই খেলোয়াড়দের পক্ষ থেকে তা প্রত্যাখ্যান করা হয়।
নতুন নিয়মে দলের সিনিয়র খেলোয়াড়দের বেতন অনেক কমে যাবে। তবে উভয় পক্ষই আলোচনা চালিয়েও কোন সমাধানে আসতে পারেনি।
বোর্ড সুত্রে জানা গেছে- চুক্তিতে স্বাক্ষর না করলে তিন বছরের নিষিদ্ধ হওয়ার করা হতে পারে- এমন হুমকির পর ২৪ সদস্যের দল ইংল্যান্ডের বিপক্ষে খেলতে রাজি হয়েছে।
ইাম প্রকাশ না করার শর্তে বোর্ডের এক কর্মকর্তা বলেন,‘ খেলোয়াড়রা ইংল্যান্ড সফরে বোর্ডের শর্ত মেনে নিতে রাজি হয়েছে।’
ইংল্যান্ড সফরে তিনটি করে ওয়ানডে ও টি-২০ ম্যাচ শেষে দেনা-পাওনা ইস্যুটি আলোচনার মাধ্যমে সমাধানে উভয় পক্ষই রাজি হয়েছে।
ঐ কর্মকর্তা জানান,দেনা পাওনা ইস্যুতে সফর বাতিল হলে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডকে(ইসিবি) এসএলসিকে বড় অঙ্কের ক্ষতি পুরন দিতে হবে।
প্রস্তাবিত নতুন কাঠামোতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবেন সাবেক অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুজ ও বর্তমান টেস্ট অধিনায়ক দিমুথ করুনারতেœ।
বাসস/এএফপি/১৮৫০/-স্বব