বাসস দেশ-২৫ : একনেকে অনুমোদন পেল চিলমারী নদী বন্দর নির্মাণ প্রকল্প

85

বাসস দেশ-২৫
চিলমারী-একনেক-অনুমোদন
একনেকে অনুমোদন পেল চিলমারী নদী বন্দর নির্মাণ প্রকল্প
ঢাকা, ৮ জুন, ২০২১ (বাসস): কুড়িগ্রাম জেলার চিলমারীতে নদী বন্দর নির্মাণ প্রকল্পটি অনুমোদিত হয়েছে। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রকল্পটি বাস্তবায়নের অনুমোদন দেয়া হয়।
নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিওটিএ) প্রকল্পটি বাস্তবায়ন করবে বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৩৫ কোটি ৫৯ লাখ টাকা। জানুয়ারি ২০২১ হতে জুন ২০২৩ পর্যন্ত প্রকল্পটির বাস্তবায়নকাল ধরা হয়েছে।
চিলমারী নদী বন্দর প্রকল্পটি বাস্তবায়িত হলে চিলমারী এলাকায় বছরে আনুমানিক ৩.২৫ লক্ষ যাত্রী ও ১.৫ লক্ষ টন মালামালের সুষ্ঠু ও নিরাপদ উঠা-নামা নিশ্চিত হবে। পাশাপাশি নৌ-বাণিজ্য ও অতিক্রমন প্রটোকলের আওতায় ভারতের আসাম এবং নেপাল ও ভূটানের সাথে যোগাযোগ ব্যবস্থার অন্যতম কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত হবে।
উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ৭ সেপ্টেম্বর চিলমারীকে নদী বন্দর হিসাবে ঘোষণা করেন এবং অন্যান্য নদী ও সমুদ্র বন্দরের সাথে একে সংযোগ করার বিষয়ে জোর দেন। সে অনুসারে ২০১৬ সালের ৮ ডিসেম্বর এ সংক্রান্ত বাংলাদেশ গেজেট প্রকাশিত হয়।
প্রকল্পটির এলাকা হলো-কুড়িগ্রাম জেলার অন্তর্গত চিলমারী উপজেলার রমনা ও জোড়গাছ ঘাট এলাকা, রাজিবপুর উপজেলার রাজিবপুর ঘাট ও নয়ারহাট ঘাট এলাকা এবং রৌমারী উপজেলার রৌমারী ঘাট এলাকা।
এই প্রকল্পটির মূল উদ্দেশ্য হলো-রংপুর বিভাগের অপেক্ষাকৃত সুবিধাবঞ্চিত কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, রংপুর ও গাইবান্ধা জেলার কতিপয় এলাকার নৌপরিবহন ব্যবস্থার উন্নয়নে চিলমারী এলাকায় বন্দর অবকাঠামো সুবিধাদি নির্মাণ করা।
বাসস/সবি/কেএকে/১৮৩৪/-শআ