মে মাসের সেরা হবার দৌঁড়ে মুশফিক

212

দুবাই, ৮ জুন, ২০২১ (বাসস) : প্রথম বাংলাদেশি হিসেবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রতি মাসের সেরা খেলোয়াড়ের তালিকায় নাম উঠেছে মুশফিকুর রহিমের।
আইসিসি সম্প্রতি প্রতি মাসের সেরা ক্রিকেটার নির্বাচনের পদ্ধতি চালু করেছে। আন্তর্জাতিক অঙ্গনে নারী-পুরুষ উভয় বিভাগে সব ফরম্যাটে মে মাসের সেরা পারফরমারের তালিকায় মনোনীত হয়েছেন বাংলাদেশের ‘মি: ডিপেন্ডেবল’ খ্যাত মুশফিক।
মুশফিক ছাড়াও পুরুষ বিভাগে মনোনয়ন তালিকায় আছেন পাকিস্তানের পেসার হাসান আলি ও শ্রীলংকারর বাঁ-হাতি স্পিনার প্রবীন জয়াবিক্রমা। মে মাসে দুর্দান্ত পারফরমেন্সের স্বীকৃতি হিসেবে আইসিসির মনোনয়ন পেয়েছেন তারা।
মে মাসে শ্রীলংকার বিপক্ষে একটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলেছেন মুশফিক। দ্বিতীয় ম্যাচে ১২৫ রান করে শ্রীলংকার বিপক্ষে সিরিজ জয়ের প্রধান ভূমিকা রাখেন তিনি।
মে মাসে জিম্বাবুয়ের বিপক্ষে দুই টেস্টে ১৩ উইকেট নেন হাসান। আর বাংলাদেশের বিপক্ষে অভিষেক টেস্টে চমক দেখিয়েছেন জয়াবিক্রমা। ১৬ দশমিক ১১ গড়ে ১১ উইকেট নিয়েছেন তিনি। দ্বিতীয় টেস্টে তার বোলিং পারফরমেন্সেই ম্যাচ ও সিরিজ জয়ের স্বাদ পায় শ্রীলংকা।
মে মাসের পারফরমেন্সে তিনজন সেরা নারী ক্রিকেটারের নামও ঘোষনা করেছে আইসিসি। স্কটল্যান্ডের অলরাউন্ডার ক্যাথরিন ব্রাইস-গাবি লুইস ও আয়ারল্যান্ডের লি পল মনোনয়ন পেয়েছেন।
এক বিবৃতিতে আইসিসি বলেছে, মাঠের পারফরম্যান্স এবং মে মাসের (প্রতিটি ক্যালেন্ডারের মাসের প্রথম দিন থেকে শেষ দিন) সাফল্যের ভিত্তিতে সব বিভাগের তিনজনকে সংক্ষিপ্ত তালিকায় রাখা হয়েছে।
এই সংক্ষিপ্ত তালিকায় আইসিসি ভোটিং একাডেমি এবং সারা বিশ্বের ভক্তদের মাধ্যমে ভোট করা হয়। আইসিসি ভোটিং একাডেমিতে প্রবীণ সাংবাদিক, সাবেক খেলোয়াড়, সম্প্রচারক এবং আইসিসি হল অফ ফেমের কিছু সদস্যসহ ক্রিকেট পরিবারের বিশিষ্ট সদস্যরা রয়েছেন।
ই-মেল দ্বারা তাদের ভোট গ্রহন ভোটিং একাডেমি এবং ভোটের ৯০ শতাংশ ভাগ ধরে রাখবে। সংক্ষিপ্ত তালিকাভুক্ত খেলোয়াড়দেও নাম ঘোষণার পরে আইসিসির সাথে নিবন্ধিত ভক্তরা আইসিসি ওয়েবসাইটের মাধ্যমে ভোট দিতে পারবেন। ভোটের ১০ শতাংশ ভাগ পাবেন তারা। প্রতি মাসের দ্বিতীয় সোমবার বিজয়ীদের নাম ঘোষণা করবে আইসিসি।