বাসস ক্রীড়া-১০ : প্রীতি ম্যাচে লাটভিয়ার বিপক্ষে জার্মানির গোল উৎসব, গোল পেয়েছেন মুলার

85

বাসস ক্রীড়া-১০
ফুটবল-ইউরো-প্রীতি ম্যাচ
প্রীতি ম্যাচে লাটভিয়ার বিপক্ষে জার্মানির গোল উৎসব, গোল পেয়েছেন মুলার
ডাসেলডর্ফ (জার্মানি), ৮ জুন ২০২১ (বাসস/এএফপি): তিন বছরের মধ্যে প্রথম আন্তর্জাতিক গোলের দেখা পেয়েছেন থমাস মুলার। ইউরো ২০২০-কে সামনে রেখে সোমবার অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রীতি ম্যাচে সফরকারী লাটভিয়াকে ৭-১ গোলের বিশাল ব্যবধানে পরাজিত করেছে জর্মানি।
বিশ^ র‌্যাংকিংয়ের ১৩৮ তম অবস্থানে থাকা লাটভিয়া ম্যাচে খুব কমই জার্মান অর্ধে বল নিতে সক্ষম হয়েছে । ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে আর মাত্র আটদিন পর মিউনিখে বিশ^ চ্যাম্পিয়ন ফ্রান্সের মোকাবেলা করবে জার্মানরা।
এদিকে দুই বছরের নির্বাসন শেষে আন্তর্জাতিক ফুটবলে ফেরা ২০১৪ বিশ^কাপ জয়ের নায়ক থমাস মুলার গতকালের ম্যাচে গোলের দেখা পেয়েছেন। একইভাবে দীর্ঘ বিরতির পর গোলের দেখা পেয়েছেন সতীর্থ প্রিমিয়ার লিগ তারকা ইলকি গুন্ডেগান ও টিমো ওয়ার্নার।
খেলা শেষে মুলার বলেন, এই ফলাফল গুরুত্বপুর্ন ছিল না। বরং বেশী গুরুত্বপুর্ন ছিল আমাদের ফুটবল খেলার ধরন ও সুযোগ কাজে লাগানোর বিষয়টি। এটি ভালই মনে হয়েছে। জয়টিও বেশ বড় ব্যবধানের। তবে আমরা জানি ফ্রান্স খেলবে সম্পুর্ন ভিন্ন আঙ্গিকে।
জার্মান অধিনায়ক ম্যানুয়েল ন্যয়ার মাঠে নামার আগে সতীর্থদের প্রশংসায় ভাসিয়েছেন। প্রথম কোন গোল রক্ষক হিসেবে তিনি জাতীয় দলের হয়ে শততম ম্যচ খেলতে মাঠে নেমেছেন। ৩৫ বছর বয়সি এই তারকা এদিন বেশ নির্ভার রাত কাটিয়েছেন। বলতে গেলে তার কোন পরীক্ষায় নিতে পারেনি লাটভিয়ান ফুটবলাররা। শুধুমাত্র শেষ বাঁশি বাজার ১৫ মিনিট আগে সফরকারী দলের মিডফিল্ডার আলেকসিস সাভেলাইভস জার্মান ডিফেন্ডারদের কাটিয়ে একটি গোল পরিশোধ করেছেন।
ডেনমার্কের বিপক্ষে ১-১ গোলে ড্র হওয়া আগের প্রীতি ম্যাচের স্কোয়াডে এদিন চারটি পরিবর্তন আনেন জার্মান কোচ জোয়াচিম লো।
ম্যাচের ২০ মিনিটে লেফট ব্যাক রবিন গোসেন্স লাটভিয়ার রক্ষন ভেঙ্গে জার্মানির হয়ে প্রথম গোলের খাতা খুলেন। ৮৬ সেকেন্ডের ব্যবধানে গোল করে স্বাগতিকদের ২-০ গোলে পেঁৗঁছে দেন গুন্ডোগান। ২৭ মিনিটে মুলার গোল করলে ৩-০ ব্যবধানে পৌঁছায় জার্মানি। এটি ছিল মুলারের ১০২ আন্তর্জাতিক ম্যাচে ৩৯তম গোল।
বিরতিতে যাবার আগেই ৫-০ গোলের ব্যবধান রচনা করে জার্মানরা। লাটভিয়ার গোল রক্ষক ৩৯ মিনিটে ভুল বশত বল নিজেদের জালে জড়িয়ে দেয়ার পর ৪৫ মিনিটে গোল করেন সার্জি জিনাব্রে।
বিরতি থেকে ফিরে জার্মানদের হয়ে ৫০ মিনিটে গোল করেন ওয়ার্নার। এরপরেই ৭৫ মিনিটে লজ্জাজনক গোল হজম করে স্বাগতিক দল। সাভেলাইভস এর অসাধারণ একটি শটের বল গোল রক্ষক ন্যয়ারকে বোকা বানিয়ে জালে আশ্রয় নেয়। অবশ্য বল প্রতিহত করার জন্য ডাইভ দিয়েছিলেন ন্যয়ার। পরের মিনিটেই মুলারের পাস থেকে সানে গোল করে দলকে আগের অবস্থানে ফিরিয়ে আনেন।
আরেক আন্তর্জাতিক প্রীতি ম্যাচে ইউক্রেন ৪-০ গোলে হারিয়েছে সাইপ্রাসকে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৫০/-স্বব