ফাইনালে কোহলি-উইলিয়ামসনের অধিনায়কত্বের পরীক্ষা হবে : হেসন

107

লন্ডন, ৮ জুন ২০২১ (বাসস) : বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ভারতের বিরাট কোহলি ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের অধিনায়কত্বেও বড় পরীক্ষা হবে বলে মনে করেন কিউই দলের সাবেক কোচ ও আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর ক্রিকেট অপারেশন্সের পরিচালক মাইক হেসন।
তিনি জানান, টেস্ট ক্রিকেটে শ্রেষ্ঠত্ব প্রমানের ম্যাচে বড় ভূমিকা রাখবে ভারত-নিউজিল্যান্ড অধিনায়কদ্বয়ের নেতৃত্ব। ফাইনালে অধিনায়কত্বের পরীক্ষা হবে কোহলি-উইলিয়ামসনের।
আগামী ১৮ জুন বিশ্ব টেস্ট চ্যাাম্পিয়নশিপের ফাইনালে খেলবে ভারত ও নিউজিল্যান্ড। টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষ দু’টি স্থান নিয়ে ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছে ভারত ও নিউজিল্যান্ড। এমনকি বর্তমানে আইসিসি টেস্ট র‌্যাংকিংএর সেরা দুই দলও তারা। তাই শ্রেষ্ঠত্বের মুকুট পড়ার ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই-ই হবে। সেই লড়াইয়ে শামিল থাকবেন ভারত-নিউজিল্যান্ডের অধিনায়করাও। কোহলি-উইলিয়াসনের অধিনায়কত্বের পরীক্ষাও হবে বলে মনে করেন নিউজিল্যান্ড কোচ হেসন।
২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত নিউজিল্যান্ডের কোচ ছিলেন হেসন। উইলিয়ামসনের সাথে কাজ করার অভিজ্ঞতা আছে তার। আর আইপিএলের ত্রয়োদশ আসরে ব্যাঙ্গালুুরুর ক্রিকেট অপারেশন্সের পরিচালকের দায়িত্ব পালন করেছেন হেসন। ঐ সময় ব্যাঙ্গালুরুর অধিনায়ক ছিলেন কোহলি। তাই সামনে থেকে কোহলির অধিনায়কত্ব দেখার অভিজ্ঞতাও রয়েছে হেসনের। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে, কোহলি-উইলিয়ামসনের অধিনায়কত্ব নিয়ে নিজের অভিমত তুলে ধরেছেন হেসন।
হেসন বলেন, ‘উইলিয়ামসন ও কোহলি, দু’জন ভালো অধিনায়ক। তবে হ্যাঁ, তাদের নেতৃত্বের ধরন আলাদা। খেলোয়াড়রা যদি অধিনায়ককে অনুসরণ করতে চায়, তাহলে সেটি যেকোনো অধিনায়কের জন্য ভালো লক্ষণ। অধিনায়কত্বের কাজ আরও সহজ হয়ে যায়। অধিনায়কের উপর ভরসা থাকলে, দলের জন্য ভালো কিছু বয়ে আনতে পারেন খেলোয়াড়রা। এতে স্বাচ্ছেন্দ্যে নেতৃত্ব দিতে পারেন অধিনায়করা।’
সামনে থেকে উইলিয়ামসন ও কোহলির অধিনায়কত্ব দেখার অভিজ্ঞতা থেকে, দুই অধিনায়কের কৌশল কেমন সেটি খোলাসা করেছেন হেসন। তিনি বলেন, ‘সময় নিয়ে চাপ তৈরি করতে পছন্দ করে উইলিয়ামসন। এমন পরিকল্পনায় অনেক টেস্টে সাফল্য পেয়েছেন সে। অপরদিকে, আক্রমনাত্মক অধিনায়ক কোহলি। প্রতিনিয়ত দলকে চালকের আসনে রাখার পথ খুঁজতে থাকে সে। দ্রুত ম্যাচের নিয়ন্ত্রন নিতে সর্বাত্মক চেষ্টা করে সে। তাই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে কোহলি-উইলিয়ামসনের নেতৃত্বের বড় পরীক্ষা।’
ওয়ানডে বিশ্বকাপের শেষ দুই আসরের ফাইনাল খেলেও সাফল্যকে সঙ্গী করতে পারেনি নিউজিল্যান্ড। ২০০০ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিই, আইসিসি ইভেন্টে নিউজিল্যাান্ডের একমাত্র ট্রফি জয়। তাই টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের ফাইনাল নিজেদের করে রাখতে চাইবে নিউজিল্যান্ড।