বাসস ক্রীড়া-১ : মেক্সিকোকে হারিয়ে কনকাকাফ নেশন্স লিগের প্রথম আসরের শিরোপা জিতলো যুক্তরাষ্ট্র

95

বাসস ক্রীড়া-১
ফুটবল-কনকাকাফ নেশন্স লিগ
মেক্সিকোকে হারিয়ে কনকাকাফ নেশন্স লিগের প্রথম আসরের শিরোপা জিতলো যুক্তরাষ্ট্র
কলোরাডো, ৮ জুন, ২০২১ (বাসস) : মেক্সিকোকে ফাইনালে ৩-২ গোলে হারিয়ে প্রথমবারের মত আয়োজিত কনকাকাফ নেশন্স লিগের শিরোপা জিতেছে যুক্তরাষ্ট্র।
যুক্তরাষ্ট্রের ডেনভারে এম্পাওয়ার ফিল্ডে অনুষ্ঠিত নাটকীয় ম্যাচটি নির্ধারিত সময়ে ২-২ গোলে ড্র হওয়ায় অতিরিক্ত সময়ের প্রয়োজন হয়। অতিরিক্ত সময়ের ১১৪ মিনিটে চেলসির তারকার স্ট্রাইকার ক্রিস্টিয়ান পুলিসিচ পেনাল্টিতে গোল করে দলের জয় নিশ্চিত করেন। অন্যদিকে বদলী গোলরক্ষক এথান হোভার্থ ছয় মিনিট পর মেক্সিকোর অভিজ্ঞ মিডফিল্ডার আন্দ্রেস গুয়ার্দাদো হার্নান্দেজের পেনাল্টি রুখে দিয়ে যুক্তরাষ্ট্রকে শিরোপা উপহার দিয়েছেন। দুইবার পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত জয় হয়েছে যুক্তরাষ্ট্রেরই। ভিএআর প্রযুক্তিতে যুক্তরাষ্ট্রের মতই মেক্সিকোও ম্যাচে ফিরে আসার জন্য পেনাল্টি উপহার পেয়েছিল। পেনাল্টি এরিয়ার মধ্যে মার্ক ম্যাকেঞ্জির হ্যান্ডবল নিশ্চিত করে মেক্সিকোর পক্ষে পেনাল্টির নির্দেশ দেয় ভিএআর।
ম্যাচ শুরুর প্রথম মিনিটেই জেসুস করোনার গোলে এগিয়ে গিয়েছিল সফরকারী মেক্সিকো। ২৭ মিনিটে যুক্তরাষ্ট্রের হয়ে সমতা ফেরান জিও রেইনা। মিনিটখানেক আগে হেক্টর মোরেনো হেডের সাহায্যে আবারো মেক্সিকোকে এগিয়ে দিলেও অফসাইডের কারনে ভিএআর তা বাতিল করে দেয়। আর এতেই গোলের সুযোগ পান রেইনা। পুলিসিচের কর্ণার থেকে ওয়েস্টন ম্যাককিনির হেড পোস্টে লেগে ফেরত আসলে বরুসিয়া ডর্টমুন্ডের ১৮ বছর বয়সী মিডফিল্ডার রেইনা বল জালে জড়ালে সমতায় ফিরে যুক্তরাষ্ট্র।
৭৯ মিনিটে বদলী খেলোয়াড় দিয়েগো লেইনেজ মেক্সিকোকে আবারো এগিয়ে দেন। ৮২ মিনিটে ম্যাককিনি মেক্সিকান গোলরক্ষক গুইলারমো ওচোয়াকে পরাস্ত করলে আবারো সমতায় ফিরে যুক্তরাষ্ট্র।
নিয়মিত সময়ে আর কোন দলই গোল করতে না পারায় ম্যাচটি গড়ায় অতিরিক্ত সময়ে। ১১৪ মিনিটে মেক্সিকান দুইজন ডিফেন্ডারের চ্যালেঞ্জের মুখে পেনাল্টি আদায় করেন নেন পুলিসিচ। পানামার ম্যাচ রেফারী জন পিত্তি প্রথমে পেনাল্টির নির্দেশ না দিলেও দীর্ঘ রিভিউতে ফাউল ধরা পড়ের। ওচোয়াকে পরাস্ত করতে প্রথমবারের মত যুক্তরাষ্ট্রকে এগিয়ে দেন পুলিসিচ। ছয় মিনিট পর আরো একটি ভিএআর ম্যাকেঞ্জির হ্যান্ডবল নিশ্চিত করলে পেনাল্টি পায় মেক্সিকো। ১১৬তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নামা গুয়ার্দাদোকে সফল হতে দেননি হোভার্থ। ম্যাচ শেষে বদলী এই গোলরক্ষক বলেছেন, ‘সত্যি কথা বলতে কি আমি একেবারেই বাকরুদ্ধ হয়ে গেছি। গোলরক্ষক হিসেবে বদলী বেঞ্চে থাকার পর কোনভাবেই ম্যাচে নামার চিন্তা করা যায়না। পুরো বিষয়টি আমার কাছে স্বপ্নের মত মনে হচ্ছে। নিজ শহর ডেনভারে এটা আমার জন্য সত্যিই একটি বিশেষ মুহূর্ত।’
২০০৭ সালের গোল্ড কাপের ফাইনালে জয়ের পর সপ্তম কনকাকাফ টুর্নামেন্টে মেক্সিকোকে পরাজিত করে শিরোপা জয় করলো যুক্তরাষ্ট্র।
বাসস/নীহা/১৬৩০/স্বব