বাসস ক্রীড়া-৮ : ২০২০ ইউরোর চূড়ান্ত প্রীতি ম্যাচে জয়ী বেলজিয়াম হল্যান্ড

88

বাসস ক্রীড়া-৮
ফুটবল-ইউরো-প্রীতি ম্যাচ
২০২০ ইউরোর চূড়ান্ত প্রীতি ম্যাচে জয়ী বেলজিয়াম হল্যান্ড
প্যারিস, ৭ জুন ২০২১ (বাসস/এএফপি): ক্রোয়েশিয়া ও জর্জিয়াকে হারিয়ে রোববার ইউরো ২০২০ আসরের চূড়ান্ত প্রস্তুতি সম্পন্ন করেছে যথাক্রমে বেলজিয়াম ও হল্যান্ড। বিশ^ র‌্যাংকিংয়ের শীর্ষ দল বেলজিয়াম ১-০ গোলে হারিয়েছে ২০১৮ বিশ^কাপের রানারআপ ক্রোয়েশিয়াকে। ম্যাচের প্রথমার্ধেই বেলজিয়ামের হয়ে জয়সুচক গোলটি করেছেন দারুন ফর্মে থাকা ইন্টার মিলান তারকা রোমেলু লুকাকু। যিনি ইতালীয় ক্লাবকে পাইয়ে দিয়েছেন এবারের সিরি এ লিগ শিরোপা।
রবার্তো মার্টিনেজের এই দলটি এই মুহুর্তে শিরোপা জয়ের ফেবারিটদের মধ্যে একটি। বি’ গ্রুপের হয়ে প্রথমবারের মত বড় কোন শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে খেলতে যাচ্ছে বেলজিয়াম। ওই গ্রুপভুক্ত বাকী তিনটি দল হচ্ছে ডেনমার্ক, ফিনল্যান্ড ও রাশিয়া।
গতকাল প্রতিদ্বন্দ্বিতামুলক ম্যাচে ৩১ মিনিটে অবশ্য অসাধারণ এক সুযোগ হাতছাড়া করেছেন লুকাকু। এই সময় ক্রোয়েশিয়ার তিন ডিফেন্ডারের বাঁধার মুখে পড়া এই স্ট্রাইকার দারুন এক বাঁকানো শটে বল ভাসিয়ে দিলে সেটি ক্রসবারে প্রতিহত হয়। ফিরতি বলে ইয়ানিক কারাসকো হেড নিলে সেটিও লক্ষ্যভ্রস্ট হয়।
সাত মিনিট পর অর্থাৎ ম্যাচের ৩৮ মিনিটে এসে দুই দলের মধ্যে ব্যবধান গড়ে দেন ২৮ বছর বয়সি লুকাকু। এই সময় ক্রোয়েশিয় রক্ষনের ভুল বুঝাবুঝির সুযোগে বল নিয়ন্ত্রনে নিয়ে গোল করেন তিনি। এটি ছিল লুকাকুর ৬০তম আন্তর্জাতিক গোল।
এরপর অবশ্য দুই পক্ষই বিচ্ছিন ভাবে গোল করার কিছু সুযোগ পেলেও সফল হতে পারেনি। যদিও লুকাকু আরো একটি গোলের সুযোগ পেয়েছিলেন শেষ বাঁশি বাজার এক মিনিট আগে। গোলপোস্টের একেবারেই কাছ থেকে নেয়া তার হেডের বলটি কোনভাবে গ্রীবে নিতে সক্ষম হন ক্রোয়েশিয় গোলরক্ষক ডোমিনিক লিভাকোভিচ।
একই দিন অনুষ্ঠিত আরেক অনুশীলন ম্যাচে বেশ সহজ একটি জয় পেয়েছে ডাচরা। ৩-০ গোলে হারিয়েছে জর্জিয়াকে। ২০১৪ সালের বিশ^কাপের পর এবারই বড় আসরে নতুন করে দক্ষতার ছাপ রাখার লক্ষ্য স্থরি করেছেন ডাচ কোচ ফ্রাঙ্ক ডি বোয়ে। আসরে সি’ গ্রুপ থেকে প্রতিদ্বন্দ্বিতা করবে ডাচ দলটি। গ্রুপের ম্যাচে তারা প্রতিদ্বন্দ্বিতা করবে ইউক্রেন, অস্ট্রিয়া, উত্তর মেসিডোনিয়ার। গ্রুপের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে আমস্টারডামে।
রোববার অনুষ্ঠিত ইউরো প্রস্তুতির অন্য ম্যাচে ডেনমার্ক ২-০ গোলে বসনিয়া হার্জেগোবিনাকে, ইংল্যান্ড ১-০ গোলে রোমানিয়াকে, স্কটল্যান্ড ১-০ গোলে লুক্সেমবার্গকে এবং গ্রীস ২-১ গোলে নরওয়েকে পরাজিত করেছে। গোলশুন্য ড্র করেছে অস্ট্রিয়া ও স্লোভাকিয়া।
বাসস/এএফপি/এমএইচসি/১৬৩৭/স্বব