বাসস দেশ-৪৫ : প্রণোদনা প্যাকেজ থেকে সিএমএসএমইএস খাতে দ্রুত অর্থ প্রদানের ওপর গুরুত্বারোপ

257

বাসস দেশ-৪৫
ওয়েবিনার-কোভিড-সিএমএসএমইএস
প্রণোদনা প্যাকেজ থেকে সিএমএসএমইএস খাতে দ্রুত অর্থ প্রদানের ওপর গুরুত্বারোপ
ঢাকা, ৬ জুন, ২০২১ (বাসস) : আজ এক ওয়েবিনারে বক্তারা চলমান বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর অভিঘাত থেকে কুটির, মাইক্রো, ছোট ও মাঝারী উদ্যোক্তাদের (সিএমএসএমইএস) টেকসই উত্তরণের লক্ষ্যে সিএমএসএমইএস-এর প্রতি অধিকতর মনযোগ দেয়ার পাশাপাশি প্রণোদনা প্যাকেজ থেকে সিএমএসএমইএস খাতে দ্রুত অর্থ প্রদানের প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করেন।
এছাড়াও বক্তারা একটি ডাটাবেইজ তৈরির মাধ্যমে তাদের ডিজিটালাইজেশন নিশ্চিত করা জরুরি বলে অভিমত ব্যক্ত করেন।
ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম ইআরএফ ও পিআরআইএসএম প্রোগ্রামের যৌথ আয়োজনে ‘ইমপেক্ট অব কোভিড১৯ অনসিএমএসএমইএস অ্যান্ড আন্ডারস্ট্যান্ডিং দেয়ার রিকোভারি: এভিডেন্স ফ্রম বিএসসিআইসি ইন্ডাস্ট্রিয়াল এসটেস’ শীর্ষক এই ওয়েবিনারে বক্তারা এ সব কথা বলেন।
ওয়েবিনারটিতে প্রধান অতিথি হিসেবে অংশ গ্রহণ করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের প্রধান ও অ্যাম্বাসেডর রেনেসে তিরিঙ্ক, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব গোলাম ইয়াহিয়া, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেন (বিএসসিআইসি)’র চেয়ারম্যান মো. মোস্তাক হোসেন বিশেষ অতিথি হিসেবে ওয়েবানে অংশ নেন।
বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, ঢাকা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)-এর সভাপতি রিজওয়ানা রহমান, প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরী ও বিজনেস নিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিইউআইএলডি)’র চেয়ারপার্সন আবুল কাসেম খান প্যানেল আলোচক হিসেবে ওয়েবিনারে অংশ গ্রহণ করেন।
বিআইডিএস-এর রিচার্স ডিরেক্টর ও পিআরআইএসএম প্রকল্পের অন্যতম সিনিয়র স্বল্প-কালিন উপদেষ্টা ড. মঞ্জুর হোসেন মূল প্রবন্ধ উপস্থাপনা করেন। টিম লিডার, বিএসসিআইসি পিআরআইএসএম প্রোগ্রামের কারিগারি সহকারি আলি সাবেত ওয়েবিনারে স্বাগত বক্তব্য উপস্থাপন করেন। ওয়েবেনারটিতে সভাপতিত্ব করেন ইআরএফ এর সভাপতি শারমিন রিনভী ও সঞ্চালনা করেন এর সাধারন সম্পাদক এস এম রাশিদুল ইসলাম।
শিল্পমন্ত্রী বলেন, করোনাকালে সিএমএসএমইএস সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এক্ষেত্রে সরকার যথযথ ও সঠিক সিদ্ধান্ত নিয়ে এই খাতে ২০ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। হুমায়ূন বলেন, অধিকন্তু, গ্রামীণ অঞ্চলের উদ্যোক্তরা যেন এর সুফল পেতে পারে সে লক্ষে- ১ হাজার ৫০০ কোটি টাকার আরো একটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ৩০০ কোটি টাকা এসএমই ফাউন্ডেশনের বিপরীতে বরাদ্দ দেয়া হয়েছে। ১০০ কোটি টাকা চলতি অর্থ-বছরে ও আগামী অর্থ-বছরে (২২) ২০০ কোটি টাকা বিতরণ করা হবে। তিনি বলেন, দেশের জিডিপি প্রবৃদ্ধি বাড়াতে সরকারের এই সময়োপযোগী সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখছে। সরকার এই দূরদর্শী সিদ্ধান্তের ফলেই আমাদের রপ্তানী আয় বৃদ্ধির পাশাপাশি অধিকতর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। মন্ত্রী বলেন, সংশ্লিষ্ট অংশীজনদের প্রতি সহায়তা বৃদ্ধির মাধ্যমে উদ্ভাবনীয় উপায়ে এই প্রণোদনা প্যাকেজের সর্বোত্তম ব্যবহার করতে হবে।
ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের প্রধান ও অ্যাম্বাসেডর রেনেসে তিরিঙ্ক মহামারিকালে বাংলাদেশ সরকারের তড়িৎ ও সময়োপযোগী পদক্ষেপের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, ‘মহামারি মোকাবেলায় সরকার খুব দ্রুত সঠিক সিদ্ধান্ত নিয়েছে।’ তিনি সরকারকে সহায়তার জন্য ১০ মিলিয়ন ইউরো বরাদ্দের বিষয়টি উল্লেখ করেন।
বাসস/আরআই/অনু-কেএটি/২০২২/কেএমকে