আমার গ্রাম, আমার শহর কর্মসূচী সুপরিকল্পিতভাবে বাস্তবায়ন করা হবে : স্থানীয় সরকার মন্ত্রী

217

ঢাকা, ৬ জুন, ২০২১ (বাসস) : স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আমার গ্রাম, আমার শহর দর্শন বাস্তবায়নে গ্রামে যাতে শহরের মতো জনদুর্ভোগ তৈরি না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।
তিনি আজ স্থানীয় সরকার বিভাগ অনলাইনে আয়োজিত ‘আমার গ্রাম, আমার শহর’ বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনায় আন্ত:মন্ত্রণালয় এক সভায় একথা বলেন।
মো. তাজুল ইসলাম বলেন, শহরে যে সকল সমস্যা জনদুর্ভোগ সৃষ্টি করে সেগুলোকে বিবেচনায় নিয়েই গ্রামকে শহরে রূপান্তরিত করতে হবে। রাজধানীসহ দেশের বড় বড় নগরে জায়গা দখল করে অবকাঠামো নির্মাণের ফলে অপরিকল্পিতভাবে নগর গড়ে উঠেছে। মহানগরীতে পর্যাপ্ত রাস্তা, খোলা জায়গা, ড্রেনেজ ব্যবস্থা, অন্যান্য নাগরিক সেবা নিশ্চিত না করেই এসব গড়ে উঠেছে।
তিনি বলেন, উন্নয়ন এমনভাবে করতে হবে যাতে শহরের নাগরিকরা যে অসুবিধা ভোগ করে সেগুলো গ্রামে না থাকে। সে দিকে খেয়াল রাখতে হবে। সরকার শহরের নানা নাগরিক সমস্যা ও দখল হওয়া খাল, জলাশয় পুনরুদ্ধারে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তাজুল বলেন, মানুষের জীবন যাপনে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা এবং চাহিদা অন্তর্ভূক্ত করে উপজেলা ভিত্তিক দ্রুত মাস্টার প্ল্যান প্রণয়ন করতে হবে। মানুষের আবাসিক এলাকা, এগ্রিকালচারাল ল্যান্ড, গ্রিনাইজেশন, প্লে-গ্রাউন্ড, রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্ট, স্কুল-কলেজ, কমিউনিটি ক্লিনিক, শপিংমল, শিল্পাঞ্চল, নদী-নালা, খাল-বিল সংরক্ষণসহ সবকিছু পরিকল্পিতভাবে করতে হবে। অপরিকল্পিতভাবে কোন মাস্টার প্ল্যান প্রণয়ন করা যাবে না।
মন্ত্রী আরো বলেন, মাস্টার প্ল্যান শুধু নেওয়ার জন্য নয়, যৌক্তিক কারণ এবং ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে নিতে হবে। যেকোনো জায়গায় বাসা-বাড়ি, দোকানপাট, কিন্ডারগার্টেন স্কুল, ক্লাব, মাদ্রাসা, কবরস্থান স্থাপন করা হলে দেশকে পরিকল্পিতভাবে গড়ে তোলা সম্ভব হবে না।
আমার গ্রাম, আমার শহর কারিগরি সহায়তা শীর্ষক একটি প্রকল্প নেওয়া হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এ প্রকল্পের জন্য পরামর্শক ও সহায়ক কর্মচারী জন্য একটি অফিস স্থাপন করা হয়েছে এবং প্রস্তাবিত কারিগরি সহায়তা প্রকল্পের মাধ্যমে পাইলট হিসেবে ১৫টি গ্রামকে নির্বাচন করার কাজ চলছে।
মো. তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সচিব, এলজিইডি ও ডিপিএসই’র প্রধান প্রকৌশলী এবং প্রতিনিধিরা অংশ নেন।