বাসস দেশ-৩২ : প্রতিবন্ধী ব্যক্তিদের চাহিদার তুলনায় বাজেট বরাদ্দ খুবই অপ্রতুল

230

বাসস দেশ-৩২
প্রতিবন্ধী-বাজেট
প্রতিবন্ধী ব্যক্তিদের চাহিদার তুলনায় বাজেট বরাদ্দ খুবই অপ্রতুল
ঢাকা, ৬ জুন, ২০২১ (বাসস): “জাতীয় বাজেট ২০২১-২২: প্রতিবন্ধী ব্যক্তিদের অবস্থান” শীর্ষক ভার্চুয়াল বাজেট পরবর্তী প্রতিক্রিয়ায় বক্তাগন বলেন, প্রতিবন্ধিতা খাতে (ব্যক্তি এবং প্রাতিষ্ঠানিক) মোট বরাদ্দ সামাজিক নিরাপত্তা খাতের ২ দশমিক ৭ শতাংশ, যা মোট বাজেটের মাত্র শুন্য দশমিক ৩৭ শতাংশ। এ বরাদ্দ প্রতিবন্ধী ব্যক্তিদের চাহিদার তুলনায় খুবই অপ্রতুল।
অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর আয়োজনে ও সংস্থার নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা’র সঞ্চালনায় আজ রোববার ২০২১ “জাতীয় বাজেট ২০২১-২২: প্রতিবন্ধী ব্যক্তিদের অবস্থান” শীর্ষক ভার্চুয়াল বাজেট পরবর্তী প্রতিক্রিয়া সভার আয়োজন করা হয়। আলোচনায় আরো বলা হয়, করোনায় কর্মহীন হয়ে পড়া প্রতিবন্ধী ব্যক্তির কর্মসংস্থানে বাজেটে স্পষ্ট করে কিছু বলা হয়নি, মাসিক ৭৫০ টাকা ভাতা প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য খুবই কম। প্রতিবন্ধী ব্যক্তিদের বাজেট বরাদ্দের ক্ষেত্রে কোভিড-১৯ এর কোন প্রতিফলন এ বাজেটে পরিলক্ষিত হয়নি। দেশে অধিকাংশ প্রতিবন্ধী শিশু স্কুলে ভর্তি হওয়া থেকে বঞ্চিত হলেও গতবছরের ন্যায় এবছরও উপকারভোগীর সংখ্যা ও বাজেট পূর্বের মতো রাখা হয়েছে।
অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন ২০২১-২২ অর্থবছরের বাজেটে অসচ্ছল প্রতিবন্ধী ব্যক্তি ভাতাভোগীর সংখ্যা ২ লক্ষ ৮ হাজার বৃদ্ধি এবং এর জন্য ২০০ কোটি টাকা বাজেট বরাদ্দ দেয়ায় অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানান।
এতে বলা হয়, প্রতিবন্ধী ব্যক্তিদের বিষয়ে নতুন কোন প্রকল্প গৃহিত হয়নি, প্রতিবন্ধী ব্যক্তিদের বাজেট বরাদ্দ সমাজকল্যাণ মন্ত্রণালয় কেন্দ্রিক, অথচ অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন ধারণায় মন্ত্রণালয় ভিত্তিক বাজেট বরাদ্দ প্রয়োজন ছিল। প্রতিবন্ধী ব্যক্তিদের জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়নের পদক্ষেপ বাজেটে প্রতিফলিত হয়নি। প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার বিষয়ক জাতিসংঘ সনদ ও প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ এর মত শক্তিশালী আইনী কাঠামো থাকলেও উন্নয়ন পরিকল্পনায় প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন ও অধিকার বিষয়টির সুনির্দিষ্ট রূপরেখা তৈরি হয়নি।
সভায় ডিজএবিলিটি এলায়েন্স অন এসডিজিএস বাংলাদেশ এর পক্ষে খন্দকার জহুরুল আলম স্বাগত বক্তব্য দেন।
আলোচনায় অংশগ্রহণ করেন বেসরকারি সংস্থা, আন্তর্জাতিক সংস্থার দেশস্থ প্রতিনিধিবৃন্দ, সাংবাদিক, প্রতিবন্ধী ব্যক্তি, সুশীল সমাজ, প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠনের ৭২ জন প্রতিনিধি।
বাসস/সবি/কেকে/১৯৩০/কেএমকে