বাসস দেশ-৬ : নাটোরে ভূমি সেবা সপ্তাহ শুরু

99

বাসস দেশ-৬
নাটোর-ভূমি সপ্তাহ
নাটোরে ভূমি সেবা সপ্তাহ শুরু
নাটোর, ৬ জুন, ২০২১ (বাসস) : ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা গড়ে তোলার মধ্য দিয়ে নাগরিক সেবাকে সহজ ও দ্রুততার সাথে নিষ্পত্তি করার প্রত্যয়ে জেলায় ভূমি সেবা সপ্তাহ শুরু হয়েছে।
আজ রোববার সকাল সাড়ে নয়টায় রাজশাহীর বিভাগীয় কমিশনার ড. মোঃ হুমায়ুন কবীর অনলাইনে যুক্ত হয়ে সেবা সপ্তাহের উদ্বোধন করেন। রাণী ভবানী রাজবাড়ি চত্বরে নাটোর সদর উপজেলা ভূমি অফিস প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে সভা প্রধানের দায়িত্ব পালন করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ।
সভায় বক্তারা বলেন, ইতোমধ্যে জেলার প্রায় সাড়ে আট লাখ খতিয়ান অনলাইনে চলে গেছে। বিশ্বের যে কোন প্রান্ত থেকে ভূমির মালিক যে কোন সময়ে জমির খতিয়ান প্রিন্ট করে নিতে পারছেন। একই সাথে ই-নামজারি কার্যক্রমও চলছে। ভ’মি উন্নয়ন করা অনলাইনে পরিশোধের জন্যে সংশ্লিষ্ট ইউনিয়নের তহসিলে ডাটা এন্ট্রির কাজ চলছে। ভূমির মালিকদের ডাটা এন্ট্রির প্রক্রিয়ায় অংশগ্রহণ করে কর পরিশোধ প্রক্রিয়াকে সহজ করে নেওয়ার জন্যে অনুরোধ জানান বক্তারা।
সভায় আরো জানানো হয়, অচিরেই সাব-রেজিস্ট্রি অফিসের কার্যক্রম অনলাইনে চলে যাবে। রাজস্ব আদালতের শুনানী কার্যক্রমও অনলাইনে শুরু হতে যাচ্ছে। ভ’মি সংক্রান্ত সমূদয় কার্যক্রম ডিজিটাল প্রক্রিয়ায় সম্পন্ন করার সরকারের এ প্রচেষ্টা সারা বিশ্বে নন্দিত হয়েছে বলে জাতিসংঘ ২০২০ সালে আমাদের দেশের ভূমি মন্ত্রণালয়কে পাবলিক সার্ভিস এওয়ার্ড প্রদান করেছে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আশরাফুল ইসলাম ও নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাহাঙ্গীর আলম।
অনুষ্ঠানে জেলা প্রশাসক সাম্প্রতিক সময়ে ই-নামজারি কতিপয় খতিয়ান জমির মালিকের হাতে তুলে দেন।
বাসস/এনডি/সংবাদদাতা/১২৫৫/নূসী