বিভিন্ন স্থানে বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা

100

ঢাকা, ৫ জুন, ২০২১ (বাসস) : ফরিদপুর, গোপালগঞ্জ, দিনাজপুর ও নীলফামারী অঞ্চলের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বইছে। এই তাপপ্রবাহ কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে।
এছাড়া দেশের বিভিন্নস্থানে অস্থায়ীভাবে দমকা ও ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।
এদিকে, আগামী দু’দিনে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু টেকনাফ উপকূল পর্যন্ত এগিয়ে আসতে পারে। এদিকে বর্ধিত পাঁচদিনের পূর্বাভাসে বলা হয়েছে, এই সময়ে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।
অন্যদিকে,আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এর একটি বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু মায়ানমারের ইয়াঙ্গুন উপকূল পর্যন্ত এগিয়েছে। এটি আরো এগিয়ে আসার জন্য আবহাওয়াগত পরিস্থিতি অনুকূলে রয়েছে।
আজ সন্ধ্যা ৬ টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল রাজশাহী ও রংপুর বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। পাশাপাশি দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।
সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, ঈশ্বরদীতে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ২৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।
সারাদেশে উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে, সিলেটে ১২৪ মিলিমিটার, ঢাকায় ১১১ মিলিমিটার, মাদারীপুরে ৫২ মিলিমিটার, ময়মনসিংহে ৪৫ মিলিমিটার, সীতাকুন্ড ও চট্টগ্রামে ৪৭ মিলিমিটার, ফেনীতে ৫৬ মিলিমিটার।
ঢাকায় রোববার সূর্যোদয় হবে ভোর ৫ টা ১১ মিনিটে এবং সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৫ টা ১১ মিনিটে।