বাসস দেশ-২৩ : বাজেটে ভূমি মন্ত্রণালয়ের আওতায় জলবায়ু সংক্রান্ত কাজে মোট বরাদ্দের ৪ দশমিক ৮৪ শতাংশ টাকা ব্যয়ের প্রস্তাব

116

বাসস দেশ-২৩
ভূমি মন্ত্রণালয়-জলবায়ু
বাজেটে ভূমি মন্ত্রণালয়ের আওতায় জলবায়ু সংক্রান্ত কাজে মোট বরাদ্দের ৪ দশমিক ৮৪ শতাংশ টাকা ব্যয়ের প্রস্তাব
ঢাকা, ৫ জুন, ২০২১ (বাসস) : ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে একশ’ সাত কোটি ৯৪ লাখ টাকা জলবায়ু সংক্রান্ত কাজে বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ কথা জানিয়ে বলা হয়, ২০২১-২২ অর্থবছরে উন্নয়ন ও পরিচালন ব্যয় সহ ভূমি মন্ত্রণালয়ের জন্য মোট ২ হাজার ২শ’ ২৮ কোটি ৩৮ লাখ টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। আর মোট বরাদ্দের ৪ দশমিক ৮৪ শতাংশ জলবায়ু সংক্রান্ত কাজের জন্য বরাদ্দ প্রস্তাব করা হয়েছে।
ভূমি মন্ত্রণালয় জলবায়ু সম্পৃক্ত বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে। এগুলো হচ্ছে : ‘গুচ্ছগ্রাম (ক্লাইমেট ভিকটিমস রিহ্যাবিলেটেশন প্রকল্প-২য় পর্যায়)’ ও ‘চর ডেভেলপমেন্ট এন্ড সেটেলমেন্ট প্রকল্প-৪ (সিডিএসপি-৪)’। এছাড়াও জলবায়ু সম্পৃক্ত দুটি প্রকল্প ভূমি মন্ত্রণালয়ের আওতায় ইতোমধ্যে বাস্তবায়িত হয়েছে। এগুলো হচ্ছে : ‘স্ট্রেনদেনিং অ্যাক্সেস টু ল্যান্ড এন্ড প্রপার্টি রাইটস টু অল সিটিজেনস অব বাংলাদেশ’ ও ‘স্ট্রেনদেনিং গভর্নেন্স ম্যানেজমেন্ট প্রজেক্ট (কম্পোনেন্ট-বি: ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম)’।
গত বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন অর্থ বিভাগ বাজেট ডকুমেন্ট প্রকাশ করেছে। ভূমি মন্ত্রণালয়ের বাজেট কাঠামোয় উল্লিখিত কার্যাবলিসমূহের মধ্যে জলবায়ু সম্পর্কিত দুটি হচ্ছে ‘ভূমি ব্যবস্থাপনা আইনসমূহ যুগোপযোগীকরণ’, এবং ‘ভূমিহীন অতি দরিদ্র এবং নিম্নবিত্তদের পুনর্বাসন ও আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন’।
মন্ত্রণালয়ের মধ্যমেয়াদী কৌশলগত উদ্দেশ্যগুলোর মধ্যে ‘বন্দোবস্তযোগ্য কৃষি খাস জমি চিহ্নিতকরণ এবং ভূমিহীনদের মধ্যে খাসজমি বন্দোবস্ত প্রদান’ ও ‘জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতিগ্রস্থদের পুনর্বাসনের ব্যবস্থা করা’ অন্যতম, যার সাথে জলবায়ুর সম্পৃক্ততা রয়েছে।
শত বছরের মহাপরিকল্পনা ‘ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’ বাস্তবায়নে প্রয়োজনীয় পরামর্শ ও দিকনির্দেশনা দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বে গঠিত ১২ সদস্যের ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’র অন্যতম সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। ব-দ্বীপ পরিকল্পনা ২১০০’র অন্যতম উদ্দেশ্য জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকি হ্রাস করা।
বাসস/সবি/এমএএস/১৮২৫/কেএমকে