বাসস দেশ-৩৫ : শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় আগ্রহী করে তুলতে আহ্বান শিক্ষামন্ত্রীর

169

বাসস দেশ-৩৫
শিক্ষা মন্ত্রী -বিজ্ঞান চর্চা
শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চায় আগ্রহী করে তুলতে আহ্বান শিক্ষামন্ত্রীর
ঢাকা, ৪ জুন, ২০২১ (বাসস) : শুধু পাঠ্যবইয়ের মধ্যে সীমাবদ্ধ না থেকে সারাদেশের শিক্ষার্থীদের মধ্যে জ্ঞান-বিজ্ঞানের চর্চা ছড়িয়ে দেওয়ার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
তিনি আজ ১১তম বাংলাদেশ জাতীয় ফিজিক্স অলিম্পিয়ার্ড সমাপনী পর্বের অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান।
তিনি বলেন,’ শিক্ষার্থীরা নিজের জীবনে যেখানে শিক্ষা প্রয়োগ করা দরকার সেখানেই করবে। শিক্ষায় চাপচাপি, উৎকণ্ঠা নিরানন্দ শিক্ষা থেকে আমাদের উত্তরণ প্রয়োজন। ’
শিক্ষার্থীরা প্রত্যেকেই ভালো মানুষ হবে মুক্তবুদ্ধির চর্চা করবে, জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তির চর্চা করবে। যার যে বিষয়ে ভালো লাগে সে বিষয় চর্চা করবে। আগ্রহ নিয়ে কোনও বিষয় জানবে বলেও উল্লেখ করেন তিনি।
দীপু মনি বলেন, ‘আমরা একেবারেই যে শ্রেণিকক্ষে আনন্দ দেখতে পাই না তা নয়, তবে যে রকম আনন্দ দেখতে চাই সে রকমটা পাই না। পড়াশোনা মানেই ভয়, পরীক্ষা, চাপ, জিপিএ-ফাইভ নিয়ে উন্মাদনা। বাবা-মায়েদের মধ্যে যে প্রতিযোগিতা, মনে হয় অসুস্থ প্রতিযোগিতা।
তিনি বলেন, ‘জ্ঞান-বিজ্ঞান বিষয় পাঠ্যসূচির মধ্যে থাকবে শিক্ষার্থীরা সেটি পড়বে, মুখস্ত করে পরীক্ষার খাতায় লিখবে, ভালো নম্বর পাবে আর বহু বাবা-মায়েরা গর্ববোধ করবেন যে, তার ছেলে-মেয়েরা ভালো শিখছে। সে জায়গা থেকে বেরিয়ে শিক্ষার্থীদের সত্যিসত্যি বিষয়গুলোকে নিয়ে চর্চা করা বুঝতে পারা, এই বিষয়ের মধ্যে যে আনন্দ আছে সেটা উপভোগ করা প্রয়োজন।
তিনি আরো বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থায় যতরকম ঘাটতি ও বৈকল্য আছে সেগুলোকে চিহ্নিত ও দূর করার ক্ষেত্রে অলিম্পিয়ার্ডগুলোর বিশেষ ভূমিকা রয়েছে।
বাসস/সবি/এসএস/২১৩১/স্বব