বাসস দেশ-২৫ : এস্তোনিয়ায় বাংলাদেশের নবনিযুক্ত অনাবাসিক রাষ্ট্রদূতের পরিচয় পত্র পেশ

111

বাসস দেশ-২৫
এস্তোনিয়া-অনাবাসিক রাষ্ট্রদূত
এস্তোনিয়ায় বাংলাদেশের নবনিযুক্ত অনাবাসিক রাষ্ট্রদূতের পরিচয় পত্র পেশ
ঢাকা, ৪ জুন, ২০২১ (বাসস) : এস্তোনিয়ায় বাংলাদেশের নবনিযুক্ত অনাবাসিক রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দিকী গতকাল বৃহস্পতিবার (৩ জুন-২০২১) এস্তোনিয়ার প্রেসিডেন্ট ক্রেস্তি কালজুলিদের সাথে প্রেসিডেন্টসিয়াল প্যালেস তাল্লিনে সাক্ষাৎ করেন এবং অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে তাঁর পরিচয় পত্র পেশ করেন।
রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দিকী ডেনমার্কের কোপেনহেগেনে তাঁর আবাসিক অবস্থানের কথাও প্রেসিডেন্ট ক্রেস্তি কালজুলিদকে অবহিত করেন।
আজ শুক্রবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।
এতে বলা হয়, পরিচয়পত্র পেশকালে নবনিযুক্ত রাষ্ট্রদূত এস্তোনিয়ার প্রেসিডেন্টের নিকট বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন, বিশেষ করে আইসিটি খাত, দারিদ্র বিমোচন ও নারীর ক্ষমতায়নের সাফল্য এবং অনন্য ধর্মীয়-সম্প্রীতির বিষয়টি উল্লেখ করেন।
এ সময়, তিনি সংক্ষিপ্ত আলোচনায় বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের প্রত্যাবাসনে এস্তোনিয়ার প্রেসিডেন্টের সহযোগিতা কামনা করেন।
এছাড়াও রাষ্ট্রদূত উভয় দেশের মধ্যে পারস্পরিক বাণিজ্য ও বিনিয়োগ, শিক্ষা-সহযোগিতা ও সাংস্কৃতিক বিনিময় করার বিষয়টি উত্থাপন করেন।
নবনিযুক্ত রাষ্ট্রদূতকে অভিনন্দন জানিয়ে এস্তেনিয়ার প্রেসিডেন্ট তাঁর পক্ষ থেকে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে জানান আন্তরিক শুভেচ্ছা।
প্রেসিডেন্ট ক্রেস্তি কালজুলিদ বন্ধুপ্রতিম দুই দেশের বিদ্যমান সম্পর্কের কথা উল্লেখ করে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট এই সম্পর্ক ভবিষ্যতে আরো সুদৃঢ় করার পাশপাশি বাংলাদেশের সকল ক্ষেত্রে এস্তোনিয়ার সরকার সহযোগিতা করবে বলে আশ^াস প্রদান করেন।
বাসস/সবি/জেডআরএম/১৯১৫/-শআ