বাসস দেশ-২৯ : শ্রমিকদের অধিকার কোভিডমুক্ত বিশ্ব গড়তে এক সাথে কাজ করতে হবে : শ্রম প্রতিমন্ত্রী

92

বাসস দেশ-২৯
সুফিয়ান- আন্তর্জাতিক শ্রম সম্মেলন
শ্রমিকদের অধিকার কোভিডমুক্ত বিশ্ব গড়তে এক সাথে কাজ করতে হবে : শ্রম প্রতিমন্ত্রী
ঢাকা, ৪ জুন, ২০২১ (বাসস) : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে, সৌহাদপূর্ণ শিল্প সম্পর্ক এবং কোভিডমুক্ত বিশ্ব গড়তে বিশ্বের সকল দেশকে একসাথে কাজ করার আহবান জানিয়েছেন। চলমান আন্তর্জাতিক শ্রম সম্মেলনের ১০৯তম অধিবেশনের সাইড লাইনে আয়োজিত আজ সন্ধ্যায় ন্যাম সদস্যভুক্ত দেশগুলোর শ্রম মন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল বৈঠকে তিনি এ আহবান জানান।
বেগম মন্নুজান সুফিয়ান বলেন, কোভিডমুক্ত বিশ্ব গড়তে আমাদের নতুন করে প্রতিশ্রুতি দিতে হবে। বৈঠকে অংশগ্রহণকারী দেশগুলো অভিবাসন, জলবায়ূ পরিবর্তন এবং সামাজিক সুরক্ষা নিশ্চিতে জোর দিলে এটি ন্যাম শ্রম মন্ত্রী পর্যায়ের বৈঠকের ঘোষণাপত্রে ইতিবাচক প্রভাব ফেলবে বলে প্রতিমন্ত্রী আশা প্রকাশ করেন । ভার্চুয়ালে এ বৈঠকে বিশ্বের ১৫টি দেশের প্রতিনিধি অংশগ্রহণ করে।
চারটি বিষয়ের ওপর আলোকপাত করে প্রতিমন্ত্রী বলেন, প্রথমত, আইএলও’র উচিত শোভন কর্মপরিবেশ এবং সামাজিক সুরক্ষা নিশ্চিতে জোরালোভাবে সাড়া দেয়া। দ্বিতীয়ত: ভাল ফলাফলের জন্য যে কোন বৈশ্বিক নীতিতে অবশ্যই কোন দেশের নির্দিষ্ট প্রয়োজনকে সম্মান করা। তৃতীয়ত: জলবায়ু পরিবর্তন, অভিবাসন ঝুঁকি মোকাবেলায় আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। চতুর্থ: সম্প্রতি ফিলিস্তিনিদের ওপর ইসরাইলের বর্বরোচিত হামলা তীব্রভাবে নিন্দা জানাই। ফিলিস্তিনিদের স্বাধীনতা, স্বার্বভৌমত্ত্ব এবং টেকসই ফিলিস্তিন প্রতিষ্ঠায় আমাদের সমর্থন পূণব্যক্ত করছি।
তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কেউ পিছিয়ে থাকবে না এই চেতনায় এগিয়ে যাবার জন্য সকলের সম্মিলিত প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। প্রতিমন্ত্রী তাঁর বক্তৃতায় করোনা মহামারী মোকাবেলা করে বাংলাদেশের জনগণের জীবনমান বজায় রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩১ দফা নির্দেশনাসহ সরকারের গৃহিত পদক্ষেপের কথা উল্লেখ করেন।
প্রতিমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি বঙ্গবন্ধুর একটি উক্তিও উল্লেখ করে আরো বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন “আমার কর্মীদের অবশ্যই তাদের অধিকার থাকতে হবে”।
বাসস/সবি/এমএআর/১৯৫৪/অমি