বাসস ক্রীড়া-৭ : খর্ব শক্তির বেলজিয়ামকে রুখে দিল গ্রীস

89

বাসস ক্রীড়া-৭
ফুটবল-ইউরো-প্রীতি ম্যাচ
খর্ব শক্তির বেলজিয়ামকে রুখে দিল গ্রীস
প্যারিস, ৪ জুন, ২০২১ (বাসস/এএফপি): ইউরো অনুশীলনের আন্তর্জাতিক প্রীতি ম্যাচে খর্ব শক্তির বেলজিয়ামকে রুখে দিয়েছে গ্রীস। ফিফা ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ের এক নম্বর দলটি গতকাল বৃহস্পতিবার ইউরো ২০২০ অনুশীলন ম্যাচে ১-১ গোলে ড্র করেছে গ্রীকদের সঙ্গে।
পরিবর্তিত সুচিতে আগামী ১১ জুন শুরু হতে যাওয়া ইউরো উপলক্ষ্যে প্রথম গা গরমের এই ম্যাচে ইনজুরিগ্রস্তু তিন তারকা কেভিন ডি ব্রুইনা, এডেন হ্যাজার্ড ও অ্যাক্সেল উইটসেলকে বাইরে রেখেই একাদশ গঠন করেছিলেন বেলজিয়ান কোচ রবার্তো মার্টিনেজ।
এভারটনের সাবেক এই কোচ নিয়মিত গোল রক্ষক থিবো কোর্তোয়ার পরিবর্তে গোলবক্স সামলানোর দায়িত্ব দেন সিমন মিগনোফেটকে। এছাড়া ছুটি দিয়েছিলেন রক্ষনভাগের জ্যান ভার্টনগেন ও থমাস ভার্মেলেনকে।
১২ জুন রাশিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো মিশন শুরু করতে যাওয়া বেলজিয়ান লাইন আপ যাচাইয়ের জন্য এদেরকে সুযোগ দেন মার্টিনেজ। ম্যাচের ২০ মিনিটে হ্যাজার্ডের ছোট ভাই থরগান হ্যাজার্ড গোল করে এগিয়ে দেন বেলজিয়ামকে। এর আগে অবশ্য রোমেলু লুকাকুর একটি প্রচেস্টা নস্যাৎ করে দিয়েছিলেন গ্রীক গোল রক্ষক ওডিসাস ভøাচোদিমোসভ।
দ্বিতীয়ার্ধের মধ্যভাগে ৬৫ মিনিটে গোলটি পরিশোধ করে গ্রীসকে সমতায় ফিরিয়ে আনেন জর্জিওস টিজাভেলাস। কিরিকোস পাপাদোপোরাসের ডাইভিং হেডের বল বারে লেগে ফিরে আসলে সেটি আলতো টোকায় জালে জড়ান তিনি। আগামী সোমবার ক্রোয়েশিয়ার বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচে আরো ভাল পারফর্মেন্সের প্রহর গুনছেন মার্টিনেজ।
ইউরোতে সেন্ট পিটার্সবার্গে রাশিয়ার সঙ্গে ‘বি’ গ্রুপের হয়ে নিজেদের প্রথম ম্যাচের পর ডেনমার্ক ও ফিনল্যান্ডের মোকাবেলা করবে বেলজিয়াম।
বৃহস্পতিবার অনুষ্ঠিত ইউরো গা গরমের অন্য ম্যাচে মারিও গ্যাব্রানোভিচের হ্যাটট্রিকে ভর করে সুইজারল্যান্ড ৭-০ গোলের বিশাল ব্যবধানে লিচেনস্টেইনের বিপক্ষে জয়লাভ করেছে। ইউরোতে ‘এ’ গ্রুপে খেলবে তারা। গ্রুপের অন্য দলগুলো হচ্ছে ইতালী, ওয়েলস ও তুরস্ক। গত রাতে তুরস্ক ২-০ গোলে হারিয়েছে মলদোভাকে।
‘সি’ গ্রুপের হয়ে ইউরো খেলতে যাওয়া ইউক্রেন ওই রাতে আরেক প্রীতি ম্যাচে ১-০ গোলে জয়লাভ করেছে উত্তর আয়ারল্যান্ডের বিপক্ষে। এছাড়া আয়ারল্যান্ড প্রজাতন্ত্র পিছিয়ে পড়ার পরও ৪-১ গোলে হারিয়েছে স্বাগতিক এনডোরাকে।
বাসস/এএফপি/এমএইচসি/১৭৩৫/-স্বব