বাসস বিদেশ-৫ : চীনা প্রতিষ্ঠানকে কালো তালিকাভূক্ত করলেন জো বাইডেন

90

বাসস বিদেশ-৫
যুক্তরাষ্ট্র-চীন-বিনিয়োগ
চীনা প্রতিষ্ঠানকে কালো তালিকাভূক্ত করলেন জো বাইডেন
ওয়াশিংটন, ৪ জুন, ২০২১(বাসস ডেস্ক): মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চীনের বিরুদ্ধে চাপ অব্যাহত রাখতে বেইজিংয়ের ‘সামরিক শিল্প কমপ্লেক্সে’ আমেরিকান বিনিয়োগ কারীদের বিনিয়োগ থেকে বিরত রাখতে চীনা সংস্থাগুলোর কালো তালিকা সম্প্রসারিত করেছেন।
সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের সামরিক ও নিরাপত্তা কার্যক্রমে সমর্থন করে এমন সংস্থায় বিনিয়োগ থেকে মার্কিন কোম্পানিগুলোকে বিরত রাখতে ৩১টি চীনা কোম্পানিকে কালো তালিকাভুক্ত করে বাইডেন এই তালিকা বাড়িয়ে ৫৯টি করেছেন।
হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, চীনে ‘দমন বা গুরুতর মানবাধিকার লংঘনের সুবিধা’ প্রদান করে এমন সার্ভিলেন্স প্রযুক্তির কোম্পানি গুলোকে সর্বশেষ এই নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়েছে। এ ধরণের প্রযুক্তিতে সহায়তা ‘যুক্তরাষ্ট্র এবং আমাদের মিত্রদের নিরাপত্তা বা গণতান্ত্রিক মূল্যবোধকে ক্ষুন্ন করে।’
ট্রাম্প প্রশাসনের অধীনে প্রাথমিক তালিকায় টেলিকম, চায়না মোবাইল, চায়না টেলিকম, ভিডিও সার্ভিলেন্স প্রতিষ্ঠান হিকভিশন এবং চায়না রেলওয়ে কনস্ট্রাকশন কর্পোরেশনের মতো প্রধান কনস্ট্রাকশন ও প্রযুক্তি প্রতিষ্ঠান ও টেলিকম প্রতিষ্ঠান কালো তালিকাভুক্ত করা হয়।
বাসস/এএফপি/অনু-এমএবি/১৬০০/-আসাচৌ