বাসস দেশ-২৪ : প্রস্তাবিত বাজেট বিনিয়োগ বৃদ্ধি, কর্মসংস্থান তৈরি ও জীবিকার সুরক্ষা দেবে : অর্থমন্ত্রী

93

বাসস দেশ-২৪
কামাল-প্রেস ব্রিফিং
প্রস্তাবিত বাজেট বিনিয়োগ বৃদ্ধি, কর্মসংস্থান তৈরি ও জীবিকার সুরক্ষা দেবে : অর্থমন্ত্রী
ঢাকা, ৪ জুন, ২০২১ (বাসস) : ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ব্যবসাবান্ধব উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, নতুন বাজেটে করহার হ্রাস সহ ব্যবসা সহজীকরণে নানা উদ্যোগ থাকায় দেশে বিনিয়োগ সম্প্রসারণ ও নতুন কর্মসংস্থান তৈরি হবে। প্রস্তাবিত রাজস্ব নীতি বেসরকারিখাতের উৎপাদন বাড়াতে বিশেষ সহায়ক হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
তিনি আরও বলেন, স্বাস্থ্য, কৃষি ও সামাজিক কর্মসূচিতে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি বেসরসারিখাতকে উৎসাহ প্রদানে যেসব নীতিসহায়তার উদ্যোগ নেয়া হয়েছে, তাতে প্রস্তাবিত বাজেট করোনায় বিপর্যস্ত মানুষের জীবন ও জীবিকা সুরক্ষায় ভূমিকা রাখবে।
শুক্রবার ভার্চ্যুয়াল প্ল্যাটফর্মে আয়োজিত বাজেট-পরবর্তী সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী এসব আশার কথা শোনান। গতকাল মুস্তফা কামাল ২০২১-২২ অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেট ঘোষণা করেন। সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান উপস্থিত ছিলেন।
এসময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে অর্থমন্ত্রীকে সহযোগিতা করেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ফজলে কবীর, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম ও পরিকল্পনা কমিশনের সিনিয়র সদস্য ড. শামসুল আলম। এছাড়া সংবাদ সম্মেলনে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতেমা ইয়াসমিন উপস্থিত ছিলেন।
অর্থমন্ত্রী বলেন, ‘করহার হ্রাস করার পাশাপাশি ব্যবসায় পরিবেশের উন্নয়নে আমরা এবার যেসব উদ্যোগ নিয়েছি-এর উদ্দেশ্য হলো ব্যবসায়ীরা এই সুযোগ নিয়ে উৎপাদন বাড়াবে। যেখানে নতুন কর্মসংস্থান তৈরি হয় এবং প্রান্তিক জনগোষ্ঠি কাজ পান।’
তিনি বলেন, কর্মসৃজনের ক্ষেত্রে মূল চালিকাশক্তি বেসরকারিখাত। কর আইন সহজ করে বেসরকারিখাতে অধিকতর প্রাণচাঞ্চল্য তৈরি বিশেষ করে দ্রুততার সঙ্গে দেশীয় শিল্পায়ন বিকাশের উদ্যোগ নেয়া হয়েছে। এতে করদাতা বৃদ্ধির পাশাপাশি দেশে শিল্পায়ন প্রসার ঘটবে।
বাসস/আরআই/১৯১০/আরজি