চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষণায় আনা ৩শ কার্টন বিদেশি সিগারেট জব্দ

185

চট্টগ্রাম, ৪ জুন ২০২১ (বাসস) : চট্টগ্রাম বন্দর দিয়ে মিথ্যা ঘোষণায় ও অভিনব কায়দায় চীন থেকে আমদানি করা চার কোটি টাকা মূল্যের ৩শ কার্টন বিদেশি সিগারেট জব্দ করেছে চট্টগ্রাম কাস্টম হাউস। এই কারসাজির মাধ্যমে ১৪ কোটি টাকার রাজস্ব ফাঁকি দিতে চেয়েছিল ঢাকার আমদানিকারক প্রতিষ্ঠান ভারসেটাইল লিমিটেড।
চট্টগ্রাম কাস্টম হাউসের রাজস্ব কর্মকর্তা মোশাররফ হোসেন শুক্রবার এঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, চীন থেকে কাপড়ের কাচামাল আনার ঘোষণায় ২ লাখ ৪১ হাজার ৫০০ পিস প্লাস্টিক হ্যাংগার আমদানি করে ভারসেটাইল লিমিটেড। পণ্যগুলো খালাসের দায়িত্বে ছিল চট্টগ্রামের সিঅ্যান্ডএফ এজেন্ট জয়িতা ট্রেড করপোরেশন। চালানটির শুল্কায়ন কার্যক্রম শেষে বৃহস্পতিবার (৩ জুন) রাতে বন্দরের এনটিসি ইয়ার্ড থেকে চালানটি কাভার্ডভ্যানে করে খালাসের প্রক্রিয়া চলছিল। তবে গোপন সংবাদের ভিত্তিতে চালানটি পুনরায় তল্লাশি করে চট্টগ্রাম কাস্টম হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) টিম।
তিনি জানান, এসময় কাস্টম কর্মকর্তারা পণ্যের কার্টনের গায়ে অপসারণযোগ্য স্টিকারে ‘গাজীপুরের তুরাগ গার্মেন্টস অ্যান্ড হোশিয়ারি’ মুদ্রিত অবস্থায় ভেতরে অপর দুইটি ইনার কার্টন দেখতে পান। সেখানে ২০ লাখ শলাকা ইজি, ২০ লাখ শলাকা মন্ড ও ২০ লাখ শলাকা অরিস সহ মোট ৬০ লাখ শলাকা সিগারেট পাওয়া যায়।
কাস্টম হাউসের রাজস্ব কর্মকর্তা মোশাররফ হোসেন আরও জানান, চালানটির সব প্রক্রিয়া শেষে খালাসের জন্য যখন পণ্যগুলো কাভার্ডভ্যানে তোলা হচ্ছিল, তখনই খবর পাওয়া যায় সিগারেটের বিষয়ে। আমরা তল্লাশি করে ৩০০ কার্টন বিদেশি সিগারেট জব্দ করেছি যার আনুমানিক মূল্য চার কোটি টাকা। মূলত শুল্ক ফাঁকি দিতে তারা এ কারসাজি করেছে।’ জড়িতদের বিরুদ্ধে কাস্টমসের নিয়ম অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জানান তিনি।