বাসস দেশ-১ : সিম বন্ধ থাকায় নারায়ণগঞ্জের ১৩ হাজার নারী-পুরুষের ভাতা বন্ধ হওয়ার সম্ভাবনা

126

বাসস দেশ-১
সিম-বন্ধ-ভাতা
সিম বন্ধ থাকায় নারায়ণগঞ্জের ১৩ হাজার নারী-পুরুষের ভাতা বন্ধ হওয়ার সম্ভাবনা
নারায়ণগঞ্জ, ৪ জুন, ২০২১ (বাসস) : মোবাইল সিম বন্ধ থাকায় সরকারের ভাতাভোগি নারায়ণগঞ্জের ১৩ হাজার বয়স্ক, বিধবা ও প্রতিবন্ধী নাগরিকের ভাতা বন্ধ হয়ে যেতে পারে।
সম্প্রতি সমাজসেবা অধিদপ্তর থেকে এক জরুরী বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আগামীকাল ৫ জুন বিকেল ৫টার মধ্যে যোগাযোগ করতে ব্যর্থ হলে তাদের ভাতা স্থায়ীভাবে বন্ধ হবে এবং কোন আপত্তি গ্রহণ হবে না বলে অধিদপ্তর জানিয়েছে। ভাতাভোগিদের মোবাইল সিম খুলতে স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপনও দেয়া হয়েছে।
জেলা সমাজ সেবা অফিস সূত্রে জানা যায়, বয়স্করা প্রতি মাসে ৫০০ টাকা ভাতা পান। বিধবারাও একই হারে ভাতা পেয়ে থাকেন। আর প্রতিবন্ধীদের মাসে ৭৫০ টাকা ভাতা দেওয়া হয়। আড়াইহাজার উপজেলার ৪৬৪, নারায়ণগঞ্জ সদর উপজেলার ২৯০৮, বন্দর উপজেলার ২৮২১, রূপগঞ্জ উপজেলার ১১৯১, সোনারগাঁ উপজেলার ৪৯৪৬ ও শহর সমাজসেবা কার্যালয়ের ৬৮২ জন ভাতাভোগীর মোবাইল সিম বন্ধ রয়েছে। এ সব সিম বন্ধ থাকায় জেলার ১৩ হাজার ১২ জনের ভাতা পৌঁছে দেওয়া সম্ভব হচ্ছে না।
নারায়ণগঞ্জ জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. আসাদুজ্জামান সরদার জানান, সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় সরকারি ভাতা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিসের (এমএফএস) মাধ্যমে সরকারি সুবিধাভোগীর নগদ ও বিকাশ একাউন্টে দেয়া হচ্ছে। এ কার্যক্রমে একজন ভাতাভোগির শুধুমাত্র একটি নগদ বা বিকাশ একাউন্টই থাকবে। এই কার্যক্রমে ইতোমধ্যে সকল ভাতাভোগী এই হিসাব খোলার কাজ সম্পন্ন করেছেন। কিন্তু বিভিন্ন কারণে ভাতাভোগীদের অনেকের মোবাইল সিম বন্ধ থাকায় তাদের কাছে ভাতার টাকা পৌঁছানো সম্ভব হচ্ছে না। তাই বন্ধ সিম গুলো চালু করতে আমরা নানাভাবে ভাতাভোগিদের সাথে যোগাযোগের চেষ্টা করছি। কিন্তু অনেকের মোবাইল সিম বন্ধ থাকায় এবং বাসাও পরিবর্তন করায় তাদের খুঁজে পাওয়া যাচ্ছেনা। এজন্য আমরা স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপনও দিয়েছি। ৫ জুনের মধ্যে তারা আমাদের দপ্তরে যোগাযোগ না করলে এ ব্যাপারে আর কোনো আপত্তি গ্রহণযোগ্য হবে না।
বাসস/এনডি/সংবাদদাতা/১০৩০/কেজিএ